অযোধ্যা মামলায় ১৫ আগস্ট পর্যন্ত সময় দিল সুপ্রিম কোর্ট

ডেস্ক রিপোর্ট

ভারতের অযোধ্যার বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলায় মধ্যস্থতাকারীদের ১৫ অগস্ট পর্যন্ত সময় দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেছেন, মধ্যস্থতার প্রক্রিয়ায় কোনও শর্ট-কাট করতে চায় না আদালত।

মাস দুয়েক আগে বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার জন্য মধ্যস্থতার ব্যবস্থা করেছিল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। সেই মধ্যস্থতায় কতদূর পৌঁছনো গেল, তাই জানানোর কথা ছিল শুক্রবারের শুনানিতে। শুক্রবার আদালতে মধ্যস্থতাকারীরা জানিয়েছেন, বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনার প্রক্রিয়া চলছে। আগামী জুন মাসে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক রয়েছে।

universel cardiac hospital

সে জন্য মধ্যস্থতার প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আদালতের কাছে ১৫ অগস্ট পর্যন্ত সময় চান মধ্যস্থতাকারীরা। সেই আরজি মেনে নিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছে, ‘মধ্যস্থতাকারীদের প্যানেল যদি ফলের ব্যাপারে আশাবাদী থাকে এবং ১৫ অগস্ট পর্যন্ত সময় চায়, তাহলে তা দিতে ক্ষতি কী? এই বিষয়টিতো বহু বছর ধরে আটকে রয়েছে। কমিটি তার রিপোর্ট পেশ করেছে। কিন্তু প্রক্রিয়া কতদূর এগিয়েছে, তা প্রকাশ করা হবে না। এটা গোপনীয়। ‘

বাবরি মসজিদের চত্বরে রাম মন্দিরের নির্মাণের দাবি যে শুধু অযোধ্যার বাসিন্দাদের একাংশের আবেগের বিষয় নয়, এর ভিত্তিতে যে গোটা দেশ জুড়ে হিন্দু-মুসলিম মেরুকরণের আবহাওয়া তৈরি করার চেষ্টা হয়েছে তা বিলক্ষণ জানেন বিচারপতিরা।

সেই জন্যই প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এক তিন সদস্যের মধ্যস্থতাকারী প্যানেলের ব্যবস্থা করেন। তাতে ছিলেন শীর্ষ আদালতের বিচারপতি এফএমআই খলিফুল্লা, আধ্যাত্মিক গুরু শ্রীশ্রী রবিশঙ্কর এবং বর্ষীয়ান আইনজীবী শ্রীরাম পাঁচু।

সে জন্য আট সপ্তাহ সময় দেওয়া হয়েছিল তাঁদের। তবে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, কোনও অবস্থাতেই মধ্যস্থতার কথা প্রকাশ করতে পারবে না সংবাদমাধ্যম। সম্পূর্ণ ভাবে গোপন রাখতে হবে তা। সেই প্রক্রিয়া শেষ করার জন্য সময়সীমা দেওয়া হয়েছিল ৩ মে। অযোধ্যার লাগোয়া ফৈজাবাদে প্রক্রিয়াটি চলেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে