মায়া সমুদ্রসৈকত ২০২১ সাল পর্যন্ত বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

মায়া সমুদ্রসৈকত বন্ধ
মায়া সমুদ্রসৈকত। ফাইল ছবি

কর্তৃপক্ষ থাইল্যান্ডের ফি ফি লেহ দ্বীপের মায়া সমুদ্রসৈকত ২০২১ সাল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। সৈকতটি গত বছর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল।

বন্ধ করার আগে কর্তৃপক্ষ জানিয়েছিল, পর্যটকদের চাপে সৈকতটির পরিবেশ দূষিত হচ্ছে। দূষণ ঠেকাতেই সৈকতটি বন্ধ করা হয়। খবর বিবিসির।

universel cardiac hospital

বন্ধ করার আগে সৈকতটিতে প্রতিদিন ৫ হাজার পর্যটকের সমাগম ছিল। এতে সৈকতের বেশিরভাগ প্রবাল মরে যাচ্ছিল। এরপর গত বছর সৈকতটি বন্ধ করে দেওয়া হয়।

কর্তৃপক্ষ পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার মেয়াদ ২ বছর বাড়িয়েছে। মায়া সমুদ্রসৈকতের জীববৈচিত্র্যে ভারসাম্য আনতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

‘দ্য বিচ’ চলচ্চিত্রের চিত্রায়ণ হয়েছে এই সৈকতে। ২০০০ সালের এই সিনেমাতে হলিউড তারকা লিওনার্দো ডিকাপ্রিও অভিনয় করেছিলেন। এ সিনেমা মুক্তির পর থেকেই এই সৈকতে পর্যটকদের আনাগোনা বেড়ে যায়।

পর্যটকদের জন্য বন্ধ করার পর থেকে সৈকতটির পানিতে হাঙ্গর সাঁতরে বেড়াতে দেখা গেছে।

প্রাইভেট পার্কের থাই ডিপার্টমেন্ট অফ ন্যাশনাল পার্কের অধ্যাপক থন থমরনগাওয়াসাওয়াত পরামর্শ দেন, পার্কটি পুনরায় চালু হলে দর্শকদের সংখ্যা সীমিত করা উচিৎ। সেইসঙ্গে সৈকতে নৌকা নিষিদ্ধ করা উচিৎ।

স্থানীয় পর্যটন সংস্থার প্রধান ওয়াত্তানা রারনাগসামুত বলেন, স্থানীয় বাসিন্দাদের উপার্জনের ব্যবস্থা করার জন্য গণশুনানি হওয়া দরকার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে