‘৭ ধারার নোটিশ জারির পর কোন অভিযোগ গ্রহণযোগ্য হবে না’

ডেস্ক রিপোর্ট

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ছবি: সংগৃহিত

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ‘জনভোগান্তি কমাতে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ৭ ধারার নোটিশ জারির পর আর কোন অভিযোগ গ্রহণযোগ্য হবে না।’

আজ বুধবার রাজধানীর তেজগাঁওয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ‘ভূমি জরিপ কার্যক্রমের চ্যালেঞ্জসমূহ ও উত্তরণে করণীয়’ শীর্ষক দিনব্যাপি এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৭ ধারা নোটিশ জারির পর প্রায়ই দেখা যায় মানুষকে হয়রানির উদ্দেশ্যে মাঠ পর্যায়ে কোন-কোন অসাধু চক্র পারস্পরিক যোগসাজশে আরেকজনকে দিয়ে টাইটেল মামলা করায়। কিছুদিনের মধ্যেই অনিয়মের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’

universel cardiac hospital

তিনি আরও বলেন, ‘৩ এবং ৪ ধারার নোটিশ জারি করার পর কেবল শেষবারের মত ৭ ধারার নোটিশ জারি করা হয়। এ সময় জনস্বার্থে ভূমিঅধিদপ্তরের কর্মকর্তাদের নিজেদের নেতৃত্ব,কর্মদক্ষতা ও গুণাবলী প্রয়াগ করে অধীনস্তদের কাছ থেকে কাজ আদায় করে নেওয়া ও সংশ্লিষ্টদের দ্রুত শোধরানোর পরামর্শ দেওয়া।

ভূমি জরিপ ও রেকর্ড ব্যবস্থাপনায় অধিকতর গতিশীলতা আনয়নের লক্ষ্যে ‘ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় নির্ধারিত আলোচকবৃন্দ ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, সাবেক পরিচালক ফায়েকুজ্জামান চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম নাজেম। অধ্যাপক নূরুল ইসলাম উচ্চ শিক্ষায় ভূমি ব্যবস্থাপনা বিষয়ক বিশেষায়িত কোর্স চালু করা এবং সিভিল সার্ভিসে ‘ল্যান্ড ক্যাডার’ প্রতিষ্ঠা করার ওপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী । এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) আলীম আখতার খান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে