কৃষককে রক্ষা না করলে অভিশাপ নেমে আসবে : রব

ডেস্ক রিপোর্ট

ধানের দাম কম হওয়ায় জমিতে আগুন দিয়ে কৃষকের প্রতিবাদ
ধানের দাম কম হওয়ায় জমিতে আগুন দিয়ে কৃষকের প্রতিবাদ। ফাইল ছবি

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ধানের ন্যয্য মূল্য না থাকায় কৃষক পাকা ধানে আগুন দিচ্ছে। এর পরিণতি ভালো নয়, ভয়াবহ। কৃষকদের রক্ষা না করলে দেশে অভিশাপ নেমে আসবে।

তিনি বলেন, উৎপাদন খরচ থেকে ৩০০ টাকা কমে প্রতিমন ধান বিক্রি করতে হচ্ছে। পুঁজিপতিদের ব্যাপক ঋণ মওকুফ হচ্ছে, হাজার হাজার কোটি টাকা লুট হচ্ছে। মেগা প্রকল্পের নামে অপচয় হচ্ছে অথচ ১৭ কোটি মানুষের খাদ্যের যোগানদাতা কৃষকদের ভর্তুকি দেওয়া হচ্ছেনা।

universel cardiac hospital

আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ধানের ন্যয্য মুল্য থেকে কৃষকদের বঞ্চিত করার প্রতিবাদে জেএসডি আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, পৃথিবীর সব দেশে কৃষকরা উৎপাদন করে লাভ করে, আর বাংলাদেশের কৃষকরা লোকসান করে। টাঙ্গাইলের কালিহাতি, জয়পুরহাটসহ বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্থ ও বিক্ষুব্ধ কৃষকরা তাদের ক্ষেতে আগুন দিয়েছে। আর সরকার কৃষকের জন্য লোকসানের কোন সমাধান না করে এই আগুন দেওয়াকে পরিকল্পিত বলছে।

তিনি বলেন, একদিকে চাল রপ্তানী করা অপর দিকে আমদানী করার এ ভানুমতির খেল বন্ধ করতে হবে। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকের কাছ থেকেই ধান কিনতে হবে। মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করতে হবে, এদেরকে বিচারের আওতায় আনতে হবে।

রব বলেন, কৃষকরাই বাংলাদেশের আত্মা, দেশের প্রান। কৃষকরা উৎপাদন বন্ধ করে দিলে দেশে দুর্ভিক্ষ নেমে আসবে, ১৭ কোটি মানুষ না খেয়ে মারা যাবে। এ সময় তিনি পাটকল শ্রমিকদের ৯ দফা দাবী, মজুরী কমিশন ঘোষণা, গার্মেন্টস শ্রমিকদের দাবী মেনে নেওয়ার আহবান জানান।

জেএসডি সহ সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে