দেড় বছরের পরিসংখ্যান : সেরা তিনে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

ট্রফি
টাইগারদের প্রথম শিরোপা জয়। ছবি - এএফপি

বিশ্বকাপের আগে নিজেদের সাফল্যের পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে বাংলাদেশকে। ওয়ানডেতে বিশ্বকাপের দলগুলোর মধ্যে গত দেড় বছরে জয়ের হিসেবে বাংলাদেশের অবস্থান তৃতীয়। আগে রয়েছে কেবল ইংল্যান্ড ও ভারত।

দক্ষিণ আফ্রিকার জয় বাংলাদেশের সমান হলেও উইকেট-প্রতি রান কম হওয়ায় তারা পিছিয়ে চতুর্থ হয়েছে। এতে অস্ট্রেলিয়া আছে অষ্টম স্থানে আর পাকিস্তান নবম। পাঁচ আর ছয়ে আছে যথাক্রমে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের অবস্থান সাত। 

২০১৮ সালের জানুয়ারি মাস থেকে ২০১৯ সালের মে মাসের ১৯ তারিখ পর্যন্ত হিসেবটি।

universel cardiac hospital

এ সময়ে বাংলাদেশ খেলেছে দুটি ত্রিদেশীয় সিরিজ আর এশিয়া কাপ। তিনটি টুর্নামেন্টেরই ফাইনালে উঠে শিরোপা জিতেছে একটিতে। মাশরাফি বিন মুর্তজার অধীনে ২৭ ওয়ানডে খেলে বাংলাদেশের জয় ১৭ টিতে। হার দশটিতে।

গত দেড় বছরে বছরে দুটি ত্রিদেশীয় সিরিজ আর এশিয়া কাপ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি দ্বিপক্ষীয় সিরিজ আর জিম্বাবুয়ে ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছে মাশরাফিরা। 
৩৫ ওয়ানডেতে ইংল্যান্ডের জয় ২৪ টিতে। ৮ হারের পাশাপাশি ফল আসেনি তাদের ৩ ম্যাচে। ২ ম্যাচ কম খেলা ভারতের জয়ও ইংল্যান্ড থেকে দুটি কম। ৩৩ ম্যাচে ২২ জয় বিরাট কোহলিদের। ভারতের হার ৭ টি। টাই হয়েছে ২টি ম্যাচ। বিশ্বকাপের আগে ওয়ানডেতে সবচেয়ে বাজে অবস্থা শ্রীলঙ্কার। গত দেড় বছরে ২৬ ওয়ানডে খেলে মাত্র ৬ টিতে জিতেছে লঙ্কানরা।

বিশ্বকাপে অংশ নেওয়া দেশগুলোর জয়-পরাজয়ের খতিয়ান:

দল মোট ম্যাচ জয় পরাজয় টাই ফল হয়নি
ইংল্যান্ড ৩৫ ২৪
ভারত ৩৩ ২২
বাংলাদেশ ২৭ ১৭ ১০
দক্ষিণ আফ্রিকা ২৭ ১৭ ১০
আফগানিস্তান ২৭ ১৫ ১০
নিউজিল্যান্ড ২৪ ১৫
ওয়েস্ট ইন্ডিজ ২৮ ১২ ১৪
অস্ট্রেলিয়া ২৬ ১১ ১৫
পাকিস্তান ৩৩ ১০ ২১
শ্রীলঙ্কা ২৫ ১৮

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে