ফের জয়ের পথে মোদি সরকার

আন্তর্জাতিক ডেস্ক

২০১৯ সালের ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির স্লোগান ‘আব কি বার, ফির মোদি সরকার’। সেই স্লোগানের সঙ্গে আজকের ভোটের ফলাফল যেন একেবারে মিলে যাচ্ছে। বিপুল ব্যবধানে জয়ী হয়ে ফের ভারতের ক্ষমতায় বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। ৫৪২টি আসনের মধ্যে ৩৪৮টি আসনেই এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

universel cardiac hospital

অপরদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এগিয়ে আছে ৮৮টিতে এবং অন্যান্য দল এগিয়ে ১০৬টি আসনে।

কোনো দলকে সরকার গঠন করতে হলে প্রয়োজন ২৭২টি আসনে জয়। মোদি জোট ৩২৭টি আসনেই এগিয়ে। ফলে ২০১৪ সালের মতো আবারও বিপুল ব্যবধানে জয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

ইতোমধ্যে নরেন্দ্র মোদিকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনীল উইকরেসিংহে। এছাড়া টুইটারে মোদিকে অভিনন্দন জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

ভারতের পার্লামেন্টের লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে এবার ভোট হয়েছে ৫৪২টি আসনে। কোনো দলকে সরকার গঠন করতে হলে জিততে হবে ২৭২টি আসনে।

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন শুরু হয় গত ১১ এপ্রিল। সাত দফায় ভোট শেষ হয় গত রোববার। এবার লোকসভা নির্বাচনে ৯০ কোটি ভোটারের মধ্যে প্রায় ৬০ কোটি ভোটার ভোট দিয়েছেন।

২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১২ আসন। ২০১৪ সালে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর শরিক দলগুলো পায় ৫৪ আসন। সব মিলিয়ে এনডিএর আসন হয় ৩৩৮টি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে