সেহরিতে একেবারেই খাওয়া যাবে না গুরুপাক খাবার

জীবন যাপন ডেস্ক

ইফতার করার পরে পেট ভরা থাকে বলে অনেকেই আর রাতের বেলা ভাত না খেয়ে একবারে সেহরিতে খান। ফলে ভাজাপোড়া খাবারের পাশাপাশি পুষ্টিকর খাবার খাওয়ার সুযোগ থাকে শুধুমাত্র সেহরিতে। কিন্তু এই সেহরিতেও যদি গুরুপাক খাবার খাওয়া হয়, তাহলে শরীরে হতে পারে নানা ধরনের সমস্যা।

সেহরিতে অনেক রেস্তোরাঁও খোলা থাকে এখন। অনেকেই পরিবার-পরিজন নিয়ে এসব রেস্তোরাঁয় মশলাদার মাংস, বিরিয়ানি বা কাচ্চি খেতে যান। তৈলাক্ত এই খাবারগুলো সেহরিতে খেলে সকাল থেকেই বুক জ্বালা-পোড়া শুরু হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া সেহরি খেয়েই কিছুক্ষণ পর ঘুমিয়ে পড়া হয়, আবার নির্দিষ্ট সময়ের পরে পানি খাওয়ার সুযোগও নেই, তাই হজমেও সমস্যা দেখা দিতে পারে।

universel cardiac hospital

সেহরিতে কেমন খাওয়ার খাওয়া উচিত সেই প্রসঙ্গে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. এম এ মান্নান জানিয়েছেন, সেহরিতে গুরুপাক খাবার খাওয়া যাবে না। সহজপাচ্য খাবার খেতে হবে। কম তেল ও কম মশলার খাবার খাওয়া উচিত সেহরিতে। আর খাবার খেতে হবে শেষ সময়ে এবং পর্যাপ্ত পরিমাণে। অনেক আগে খেয়ে ঘুমিয়ে পড়া উচিত নয়। এতে দীর্ঘ বিরতি পড়ে সেহরি ও ইফতারের মাঝে।

সেহরিতে সবজি, মাছ, মাংস রাখুন। এছাড়াও ডাল রাখুন। তেলে ভানে, ঝাল বা অতিরিক্ত মশলাদার খাবার এড়িয়ে চলুন। পর্যাপ্ত পানি পান করুন। সেহরিতে অতিরিক্ত পানি পান করলে অস্বস্তি লাগতে পারে। তাই ইফতার এর পর থেকে সেহরি পর্যন্ত দেড় থেকে দুই লিটার পানি পান করা উচিত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে