ঈদের আগে বাড়লো ভারতীয় পেঁয়াজের দাম

অর্থনীতি ডেস্ক

বেড়েছে পেঁয়াজের দাম
ফাইল ছবি

কয়েক দিনের ব্যবধানে হিলি স্থলবন্দরে বেড়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম। ঈদের আগেই হঠাৎ করে  প্রকারভেদে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৫ থেকে ৬ টাকা।

গত সপ্তাহে যে পেঁয়াজ বিক্রি হয়েছিল প্রকার ভেদে ১০ থেকে ১১ টাকা, সেই পেঁয়াজ প্রকার ভেদে এখন বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৭ টাকা।

দাম বৃদ্ধির কারণ হিসেবে হিলি স্থলবন্দরের এক পেয়াজ আমদানি কারক জানান, হিলি স্থলবন্দরে প্রতিদিন পেয়াজের চাহিদা ৫০ ট্রাকের কিন্তু আমদানি হচ্ছে মাত্র ১৫ থেকে ২০ ট্রাক। আর চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি কম হওয়ায় এবং রমজান ও ঈদকে সামনে রেখে বাজারে পেঁয়াজের চাহিদা বাড়ায় বেড়েছে দাম। 

universel cardiac hospital

হিলি কাস্টমস সূত্রে জানা যায় গত সাত কর্ম দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১শ ৩৩ ট্রাকে ৩ হাজার ৫শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হলেও গত কাল শনিবার সপ্তাহের প্রথম কর্ম দিবসে ৩১ ট্রাকে ৭শ ৫০ মেট্রিক টন পেয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

এদিকে বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব আলী সহ কয়েক জন জানান, গত ২ দিন ৩ দিন আগে হিলি বন্দর থেকে প্রতি কেজি পেঁয়াজ ১০ থেকে ১১ টাকা কিনেছি। কিন্তু গত বৃহস্পতিবার ও শনিবার পেঁয়াজের দাম ৫ টাকা কেজিতে বেশি দিয়ে কিনতে হলো।
তার পরও কিনলাম মোকামে পেয়াজের ব্যাপক চাহিদা রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে