কান চলচ্চিত্র পুরস্কার পেলেন যারা

ডেস্ক রিপোর্ট

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর কান চলচ্চিত্র উৎসব। জমকালো আয়োজনের মধ্য দিয়ে উৎসবটির এবারের আসরের পর্দা নেমেছে। ২৫ মে, শনিবার সমাপনি পর্বের মাধ্যমে শেষ হয় এই সিনেযজ্ঞ।

সমাপনি দিনে ঘোষণা করা হয়েছে কানের সম্মানজনক পুরস্কারগুলো এবং বিজয়ীদের হাতে তুলে দেয়া হয়েছে সেটা। এবারের উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে স্বর্ণপাম পুরস্কার জিতেছে দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’।

universel cardiac hospital

যেটি পরিচালনা করেছেন বং জুন হো। তার হাতে পুরস্কার তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন জ্যঁ-পিয়ের এবং লুক দারদেন। তারা ‘লে জিউন আহমেদ’ সিনেমার জন্য পুরস্কৃত হয়েছেন।

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন আন্তেনিও ব্যান্দেরাস। পেদ্রো আলমোদোভার পরিচালিত ‘পেইন অ্যান্ড গ্লোরি’ সিনেমায় অভিনয় করে তিনি এই সম্মান অর্জন করেছেন।

সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে যুক্তরাজ্যের অভিনেত্রী এমিলি বিচামের হাতে। ‘লিটল জো’ সিনেমায় অভিনয়ের সুবাদে তিনি এই পুরস্কার পেয়েছেন।

এবারের উৎসবে গ্রাঁ প্রিঁ পুরস্কার জিতেছে ‘আটলান্টিক’। যেটি নির্মাণ করেছেন নারী নির্মাতা মাতি দিওপ।

জুরি প্রাইজ জিতেছে ‘লা মিজারেবল’ (লাজ লি) ও ‘বাকুরাউ’ (ক্লেবার মেনদোনসা ফিলো ও জুলিয়ানো দোরনেলেস)। ‘পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার’ সিনেমার জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন সেলিন সিয়ামা।

জুরি স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে ‘ইট মাস্ট বি হ্যাভেন’ সিনেমা। ক্যামেরা দ’র পেয়েছে ‘আওয়ার মাদার্স’। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হয়েছে ‘দ্য ডিস্ট্যান্স বিটউইন আস অ্যান্ড দ্য স্কাই’। যেটি পরিচালনা করেছেন ভাসিলিস কেকাতোস। স্বল্পদৈর্ঘ্যে জুরি স্পেশাল মেনশন পেয়েছে ‘মনসত্রুও দিওস’।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে