ক্রিকেট বিশ্বকাপের বল গড়াল মাঠে

ক্রীড়া ডেস্ক

অপেক্ষায় প্রহর ভেঙে অবশেষে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেল ৩.৩০ মিনিটে দ্বাদশ বিশ্বকাপের বল গড়াল লন্ডনের ঐতিহাসিক ওভাল মাঠে। ক্রিকেটের জন্মভূমিতে ২২ গজের সবচেয়ে বড় লড়াইয়ে এদিন মুখোমুখি হয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। অবশ্য টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছে ইংলিশরা।

ওভালে দ্বাদশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রথম বলটি করেন দক্ষিণ আফ্রিকা স্পিনার ইমরান তাহির। অন্যদিকে প্রথম বল মোকাবেলা করেন ইংল্যান্ডের উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয়।

এরআগে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় দ্বাদশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ওভালে টস করতে নামেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান ও দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাঁফ ডু-প্লেসি। তবে মুদ্রা নিক্ষেপে ভাগ্য দেবী মুখ তুলে তাকায় প্রোটিয়া অধিনায়কের হয়ে। যদিও উইকেট ও আবহাওয়ার কথা চিন্তা করে সফরকারী অধিনায়ক নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

বিশ্বকাপের আসল ‘লড়াই’ আজ শুরু হলেও বুধবার বাংলাদেশ সময় রাতে জমকালো আয়োজনে দ্য মলে উদ্বোধন হয়। ইংল্যান্ডে এ নিয়ে তেমন কোনও মাতামাতি না থাকলেও ক্রিকেট জ্বরে যে বিশ্ব কাঁপতে যাচ্ছে সেটা না বললেও চলে। যার ছোঁয়া লেগেছে বাংলাদেশেও।

চলতি বিশ্বকাপে বাংলাদেশের পথচলা শুরু হবে আগামী রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে। তার আগে টাইগার ভক্তদের এ টুর্নামেন্টের স্বাদ নিতে হবে অন্য দলগুলোর ম্যাচ দেখে। তবে তারা যে তাতে তৃপ্তি পাবেন না সেটাই তো বলায় যায়।

এবার বিশ্বকাপে নেই কোন গ্রুপ। অংশ নেয়া দশটি দলকে তাই খেলতে হচ্ছে রবিন রাউন্ড লিগ পদ্ধতিতে। মানে সব দল সবার মুখোমুখি হবে একবার করে। সেখান থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল পৌঁছে যাবে সেমিফাইনালে। এরপর দুটি জয়েই শিরোপার দেখা পাবে যেকোন একটি দল।

কে জিতবে এবারের বিশ্বকাপ? এমন প্রশ্নের জবাবে সবার আগেই আসছে ইংল্যান্ড। কেননা দলটি গত দুই বছর কোন দ্বিপাক্ষিক সিরিজ হারেনি। তাছাড়া ইয়ন মরগানের দল এ মুহূর্তে রয়েছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এ তালিকায় দুইয়ে রয়েছে ভারত। র‌্যাঙ্কিংয়ে দলটির অবস্থান দুইয়ে। বর্তমান সময়ের বেশ ছন্দে রয়েছে বিরাট কোহলির। এরপরই অস্ট্রেলিয়ার অবস্থান।

চারে অনেকেই ধরে রাখছে পাকিস্তানকে। আবার কেউ এ তালিকা থেকে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে বাদ দিতে পারছেন না। বাংলাদেশ ও আফগানিস্তান রয়েছে চমক দেখানোর অপেক্ষায়। সব মিলিয়ে পরতে পরতে রোমাঞ্চ ছড়ানোর আশা নিয়ে আজ থেকে বিশ্বকাপের বল গড়িয়েছে মাঠে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে