বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবার জাপানি ভাষায়

বিশেষ প্রতিনিধি

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবার জাপানি ভাষায়
জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। ফাইল ছবি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠের একাত্তরের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের অগ্নিঝরা সেই ভাষণ জাপানি ভাষায় প্রকাশ পেয়েছে। ঐতিহাসিক সেই ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাস।

আজ সোমবার এক বার্তায় দূতাবাসটি জানায়, ভাষণটি ইংরেজি ব্যতীত অন্য যেকোনো বিদেশি ভাষা হিসাবে জাপানিতেই প্রথম অনুবাদ করা হয়েছে।

universel cardiac hospital

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল সভা করেন। সেই সভায় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদকৃত ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন এবং তা জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সকলের কাছে বিতরণ করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ। যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার জন্য পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসাবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। বিগত ২০১৮ সালের নভেম্বর মাসে টোকিওর বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে। এটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শুনানো হয় এবং বিতরণ করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে