শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, আগামীকাল ঈদ

নিজস্ব প্রতিবেদক

চাঁদ দেখতে উন্নত প্রযুক্তির যন্ত্র কিনবে সরকার
চাঁদ দেখতে উন্নত প্রযুক্তির যন্ত্র কিনবে সরকার। ছবি - সংগৃহিত

দেশের বিভিন্ন স্থান থেকে শাওয়াল মাসের চাঁদ দেখার খবর আসতে থাকায় আবারও রোজার ঈদের তারিখ নির্ধারণ নিয়ে জরুরী বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সভা শেষে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রাত সোয়া ১১টার দিকে ব্রিফিং করে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন ।

এসময় ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। বুধবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এর আগে ইসলামিক ফাউন্ডেশন বাইতুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ কমিটির বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ আজ রাত পৌনে ৯টায় দেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে সংবাদ সম্মেলনে জানান।

ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় চাঁদ কমিটির সভায় আলেম-ওলামারা উপস্থিত ছিলেন।

সভায় দেশের ৬৪ জেলা ও ইসলামিক ফাউন্ডেশন অফিস থেকে পাঠানো তথ্য, আবহাওয়া অধিদফতরের তথ্য পর্যালোচনা করে এ সিদ্ধান্তে পৌঁছেছিল জাতীয় চাঁদ দেখা কমিটি।

সকাল সাড়ে ৮টায় প্রধান ঈদ জামাত

রাজধানীসহ দেশের সর্বত্রই ঈদের নামাজের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। জাতীয় ঈদগাহে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর নিরাপত্তাব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এছাড়া বায়তুল মোকাররম মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায়, চতুর্থ জামাত সকাল দশটায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে এগারোটায় অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে ঈদ জামাতের আয়োজক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জানায়, এই ময়দানে একসঙ্গে প্রায় এক লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এখানে প্রায় পাঁচ হাজার নারীর জন্য পৃথক জামাতের ব্যবস্থা করা হয়েছে।

বাসস জানিয়েছে, নগরে এবার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজন ৫৬৮টি ঈদ জামাত হবে। দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, তাঁদের আয়োজনে প্রতিটি মসজিদ, মাঠ ও ঈদগাহে চারটি বা পাঁচটি করে জামাত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় একমাত্র জামাতটি অনুষ্ঠিত হবে সকাল আটটায়। জাতীয় সংসদের চিফ হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সাংসদ ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা–কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এই জামাতে অংশ নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাতের আয়োজন করা হয়েছে। প্রথম জামাত সকাল আটটায় ও দ্বিতীয় জামাত হবে সকাল নয়টায়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের প্রধান ফটক–সংলগ্ন মাঠে সকাল সাড়ে আটটায় ও ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের লনে সকাল আটটায় পৃথক দুটি ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি মসজিদে ঈদের জামাত হবে সকাল আটটায়। কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রতি জামাতে ১০ থেকে ১২ হাজার মানুষ নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মগবাজার বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনি জামে মসজিদ ও মীরবাগ জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়।

মিরপুরের মীরবাড়ি আদি (মাদবরবাড়ি) জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়। পুরান ঢাকার লক্ষ্মীবাজারে নুরানি জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায়। একই এলাকার মিয়া সাহেব ময়দান শাহ সাহেববাড়ি জামে মসজিদে জামাত হবে সকাল সোয়া সাতটায়।

এদিকে মিরপুর–১২ নম্বর সেকশনের এ ব্লকে হারুণ মোল্লাহ্ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে সাতটায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। নয়াপল্টন জামে মসজিদ ও এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদে জামাত হবে সকাল আটটায়। পশ্চিম আগারগাঁওয়ের দারুল ঈমান জামে মসজিদেও ঈদুল ফিতরের একমাত্র জামাতের সময় নির্ধারণ করা হয়েছে সকাল আটটায়।

মোহাম্মদপুরের মাদ্রাসা রোডে মসজিদ–এ–তৈয়বিয়ায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। একটি সকাল আটটায় ও অন্যটি সকাল নয়টায়। খিলগাঁওয়ের পল্লীমা সংসদ ময়দানে জামাতের জন্য নির্ধারিত সময় সকাল আটটা। এখানে নারীদের জামাত আদায়ের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

ধানমন্ডি ঈদগাহে জামাত হবে সকাল আটটায়। বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদ কমিটি বংশাল পঞ্চায়েত কমিটির ব্যবস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আরেকটি জামাত হবে সকাল সাড়ে সাতটায়। আবহাওয়া দুর্যোগপূর্ণ হয়ে উঠলে বিকল্প ব্যবস্থা হিসেবে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদে দুটি জামাতের আয়োজন রাখা হয়েছে। এ ছাড়া সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে সকাল আটটায় ঈদের জামাত হবে।

দেশবাসীসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি

বাসস জানায়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, ‘ঈদ সবার মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন। ঈদুল ফিতরের শিক্ষা সবার মধ্যে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ—এ প্রত্যাশা করি।’

দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিব্যাপ্তি লাভ করুক—এটাই হোক ঈদ উৎসবের ঐকান্তিক কামনা। হাসি-খুশি ও ঈদের অনাবিল আনন্দে প্রতিটি মানুষের জীবন পূর্ণতায় ভরে উঠুক।

শোলাকিয়ায় ঈদ জামাত সকাল ১০টায়

উপমহাদেশের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঈদুল ফিতরের জামাতকে কেন্দ্র করে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা। পর্যবেক্ষণে থাকছে ড্রোন ক্যামেরা। এছাড়া এবারই প্রথম স্নাইপার রাইফেল হাতে পাহারা দেবেন র‌্যাব সদস্যরা।

শোলাকিয়ায় ১৯২তম ঈদুল ফিতরের জামাত শুরু হবে সকাল ১০টায়। ইমামতি করবেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। দূরের মুসল্লিদের জন্য থাকছে দুটি বিশেষ ট্রেন। সকাল ৫টা ৫৫মিনিটে একটি ট্রেন ময়মনসিংহ থেকে ছেড়ে কিশোরগঞ্জ পৌঁছবে ৯টা ৫ মিনিটে। অপর ট্রেনটি জেলার ভৈরব থেকে ছেড়ে আসবে ভোর ৬টায়। কিশোরগঞ্জ পৌঁছবে সকাল ৯টায়। জামাত শেষ হওয়ার পর দুটি ট্রেনই গন্তব্যে ফিরে যাবে দুপুর ১২টায়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে