শাহরিয়ারকে বদলির প্রতিবাদে ফেসবুকে সমালোচনার ঝড়

নিজস্ব প্রতিবেদক

শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত
শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত

আড়ং এ অভিযান চালানো ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক মনজুর মো. শাহরিয়ারকে সড়ক ও জনপথ অধিদপ্তর খুলনা জোনে বদলি করা হয়েছে।

রাজধানীর উত্তরায় আড়ং এর শোরুমে গতকাল সোমবার অভিযান পরিচালনার পরপরই তাকে বদলির প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে সোমবার রাজধানীর উত্তরায় আড়ং শোরুমকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করে দেয়া হয়।

universel cardiac hospital

মূলত ৭০০ টাকার পাঞ্জাবি ১ হাজার ৩০০ টাকায় বিক্রি করায় এ জরিমানা করা হয়। অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন অধিদফতরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, গত ২৫ মে এক ক্রেতা উত্তরা আড়ং থেকে একটি পাঞ্জাবি কেনেন ৭১৩ টাকায়। একই পাঞ্জাবি ৩১ মে কিনতে গেলে দাম রাখা হয় ১ হাজার ৩১৫ টাকা। অধিদফতরে এমন অভিযোগ করেন এক ভোক্তা। এর পরিপ্রেক্ষিতে আজ উত্তরা আড়ংয়ে অভিযান চালিয়ে এর সত্যতা পায় অধিদফতর। আড়ং অভিনব কায়দায় বেশি দাম লিখে ভোক্তাদের ঠকাচ্ছে। ছয়দিনে একটি পাঞ্জাবির দাম বেড়েছে ৬০০ টাকা। যার কোনো কারণ জানাতে পারেনি আড়ংয়ের শোরুমের কর্মকর্তারা।

তিনি আরও বলেন, আড়ং একটি ব্র্যান্ড। দেশি ভালো পণ্য বিক্রি করে বলে তাদের প্রতি ক্রেতাদের রয়েছে আস্থা ও সরল বিশ্বাস। এটি পুঁজি করে কৌশলে ক্রেতাদের ঠকাচ্ছে, যা ভোক্তা আইনপরিপন্থী। এ অপরাধে তাদের সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। দাম বাড়ানোর যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে প্রয়োজনীয় কাগজপত্রসহ অধিদফতরে ডাকা হয়েছে। তারা যৌক্তিক কোনো ব্যাখ্যা দিতে না পারলে প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।

ছাত্রলীগ সাধারণ সম্পাদকের তীব্র প্রতিবাদ

মনজুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির তীব্র প্রতিবাদ জানিয়েছেন ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি তার ফেসবুক আইডিতে লিখেন,৭৩০ টাকার পাঞ্জাবি ১৩০৭ টাকায় বিক্রয়! আড়ং উত্তরাকে ৪ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের দায়িত্বপরায়ণ উপ-পরিচালক জনাব “মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার”

ঈদ উপহার হিসেবে তিনি একদিনেই ঢাকা থেকে খুলনা বদলি! অথচ উনি যদি কিছু নগদ নারায়ণ নিয়ে ভোক্তাদের বোকা বানাতে আড়ংয়ের অপকর্ম এড়িয়ে যেতেন, তাহলে আর এই সততার বিনিময়ে কপালে এই অপমান জুটতো না।

রাব্বানী তার ফেসবুক আইডিতে আরও লিখেন, ‘যাইহোক, আড়ং তার হ্যাডম দেখিয়েছে, এবার গণমানুষ তথা ভোক্তাদের পালা, সবাই একযোগে আড়ংকে বর্জন করুন এবং মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারকে স্বপদে বহাল রাখতে আওয়াজ তুলুন। দেশে ফিরলে আমি এই ঘোরতর অন্যায়ের বিষয়ে নেত্রীকে অবহিত করবো। এটা শেখ হাসিনার বাংলাদেশ, অন্যায় বরদাস্ত করা হবে না!’

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাজী কৌশিক তার ফেসবুক আইডিতে লিখেন , শেখ হাসিনাকে চ্যালেঞ্জ করা সেই ছায়া শক্তি কারা,যারা নেত্রী বিদেশে থাকা অবস্থায় একজন সৎ,সাহসী অফিসারকে স্ট্যান্ড রিলিজ করে।

এদিকে ভোক্তা অধিদপ্তরের এই কর্মকর্তাকে বদলির প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়। পিন্টু এসপি নামে এক ফেসবুক ব্যবহারকারী লিখেন, ভাল কাজের প্রতিদান যদি এমন ফলাফল হয় তাহলে মানুষ ভাল কাজ করা আর ছেঁড়ে দিবে ৷ যখানে টাকা দিয়ে বদলি হয়না সেখানে রাতের মধ্যেই বদলি কত টাকা খেয়েছেন……??? সব কিছু একটা নিয়মের মধ্যে আসুক এভাবে একটা দেশ চলতে পারে না । আমরা ভাল হতে চাই,দূরনীতি বাজ সকলকেই আইনের আওতায় আনা উচিৎ। এতে করে ভাল অফিসার রাও আর সাহস পাব না ভাল কাজ করতে।

প্রতিবাদের অংশ হিসেবে অনেকেই আড়ং থেকে ক্রয়কৃত পণ্যে আগুন ধরিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে