সরকারের সঙ্গে মতপার্থক্য : ইরানের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের শিক্ষামন্ত্রীর পদত্যাগ
ছবি : ইন্টারনেট

ইরানের শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী মোহাম্মদ বাথহায়ী সরকারের সঙ্গে মতপার্থক্যের কারণে পদত্যাগ করেছেন। দেশটির সরকারি সূত্র জানিয়েছে, ২০২০ সালের সংসদ নির্বাচনের প্রস্তুতি জন্য ব্যক্তিগত কারণ দেখিয়ে শিক্ষামন্ত্রী পদত্যাগের আবেদন করেছেন।

তবে শিক্ষকদের বেতনবৃদ্ধিসহ বিভিন্ন কারণে সরকারের সঙ্গে মতভিন্নতার কারণেই বাথহায়ী পদত্যাগ করেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। খবর ভয়েস অব আমেরিকা ও আল আরাবিয়্যাহর।

universel cardiac hospital

সূত্র জানায়, প্রেসিডেন্ট হাসান রুহানি শিক্ষামন্ত্রীর বিভিন্ন কর্মকাণ্ডে নাখোশ ছিলেন। যে কারণে শিক্ষামন্ত্রীকে পদ ছাড়তে হয়েছে।

নিম্ন বেতনের প্রতিবাদে গত দুই বছর যাবৎ ইরানের সরকারি শিক্ষকরা দেশব্যাপী ধর্মঘটসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিল। গত এপ্রিল থেকে দেশটির কয়েকজন আইন প্রণেতা শিক্ষামন্ত্রী বাথহায়ীর পদক্ষেপ সম্পর্কে সমালোচনা করছেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীর পদত্যাগপত্র প্রেসিডেন্ট হাসান রুহানি গ্রহণ করে তার পদত্যাগে অনুমতি দেন।

২০১৭ সালে হাসান রুহানি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ওই বছরের আগস্টে মোহাম্মদ বাথহায়ী শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে