গেইল ও রাসেলকে থামানোর পরিকল্পনা করছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের দুই বিগ হিটার ক্রিস গেইল ও আন্দ্রে রাসেলকে নিয়েই বাংলাদেশ দলের বেশি সতর্কতা।

এবারের আইপিএলে ক্রিস গেইল আর আন্দ্রে রাসেলের সম্মিলিত ছক্কার সংখ্যা ৮৬। টি-টোয়েন্টি ম্যাচে এই দুজনের ঝড় তোলার ক্ষমতা সম্পর্কে প্রশ্ন তোলার অবকাশ সামান্যই। গেইল তো টি-টোয়েন্টি ফরম্যাটেরই সেরা ব্যাটসম্যান। কিন্তু এবার আইপিএলে রাসেল দেখিয়ে দিয়েছেন, পিছিয়ে নেই তিনিও।

কিছুদিন আগে গেইল তো স্মরণ করিয়ে দিয়েছেন টি-টোয়েন্টিতে বিস্ফোরক ব্যাটিংয়ের শুরুটা তাঁর ব্যাটেই, ‘অবশ্যই আমি ইউনিভার্স বস! কোনো সন্দেহ ছাড়াই! তবে ঝোড়ো ব্যাটিংয়ের দিক দিয়ে রাসেলও যে খুব বেশি পিছিয়ে তা কিন্তু নয়। বোলাররা রাসেলকেও অনেক ভয় পায়।’ কে সেরা, সে তর্ক তারা নিজেরাই করুক! কিন্তু এই দুজনকে যে এখন একসঙ্গে সামলাতে হবে বাংলাদেশকে। পার্থক্যটা হলো টি-টোয়েন্টিতে নয়, ওয়ানডে বিশ্বকাপে। কিন্তু পরবর্তী ম্যাচের ভেন্যু টন্টনের মাঠের সীমানা টি-টোয়েন্টি ফরম্যাটের মতোই ছোট। গেইল-রাসেলকে নিয়ে আলাদাভাবে চিন্তা না করে উপায় আছে বাংলাদেশের!

universel cardiac hospital

১৭ জুন বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। চার ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে ক্যারিবীয়রা। সমানসংখ্যক ম্যাচে ৩ পয়েন্ট পেলেও রানরেটে পিছিয়ে বাংলাদেশ আছে সাতে। দুই দলের মধ্যে সেমিফাইনালে ওঠার লড়াইটা জমে ওঠাটাই স্বাভাবিক। আশার কথা হলো যাদের নিয়ে এত ভয়, সেই গেইল ও রাসেল এখনো ব্যাটে বিস্ফোরণ ঘটাতে পারেননি। পাকিস্তানের বিপক্ষে ফিফটি দিয়ে সূচনা করলেও শেষ দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ ও ইংল্যান্ডের বিপক্ষে করেছেন ৩৬ রান। গেইলের নামের পাশে এ আর এমন কী!

রাসেল তো পাকিস্তানের বিপক্ষে ব্যাট করারই সুযোগ পাননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে রান করেছিলেন ১৫ আর গতকাল ইংল্যান্ডের বিপক্ষে ২১। তবে বল হাতে আগুন ঝরিয়েছেন পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে ৪ রানে ২ উইকেট নিয়ে বিশ্বকাপ শুরু। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রান দিয়েও ২ উইকেট। এখন বাকি ব্যাট হাতে ঝড় তোলার। আর নিজেদের দিনে গেইল-রাসেল কী করতে পারেন, তা সবারই জানা।

তাই এই দুজনকে নিয়েই এক ছক কাটছে বাংলাদেশ। যে পরিকল্পনা ঠিক করছেন, সে নিজেও একজন ক্যারিবিয়ান। অর্থাৎ বাংলাদেশ দলের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। গেইল ও রাসেলকে নিয়ে বিশেষ পরিকল্পনা আছে বলে জানিয়েছেন বাংলাদেশ দলের বোলিং কোচ, ‘তাদের নিয়ে আমরা কিছু পরিকল্পনা করেছি। তারা দুজনই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তাদের থামানোর চেষ্টা করতে হবে এবং ম্যাচ নিয়ন্ত্রণে নেওয়ার জন্য দ্রুত আউট করতে হবে। তাদের ওপর মনোযোগ দিতে হবে। কারণ, তারা দুজনেই খুবই ভালো খেলোয়াড়। আমি নিশ্চিত দলগতভাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা খেলতে পারব।’

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে