২০২০ সালে ফেসবুক আনছে ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’

ডেস্ক রিপোর্ট

নতুন চমক হিসেব এবার ভার্চুয়াল মুদ্রা নিয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ২০২০ সালের প্রথমদিকে ই-কমার্স ও বৈশ্বিক পেমেন্ট সিস্টেমে ঢুকতে ‘লিব্রা’ নামের নতুন এ মুদ্রা বাজারে চালু করা হবে বলে মঙ্গলবার এক পরিকল্পনায় একথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

যেসব কোম্পানি বা গ্রাহক ফেসবুকের এ ক্রিপটোকারেন্সি গ্রহণ করবে, তাদের বিশেষ বোনাস দেওয়ার পরিকল্পনাও করেছে ফেসবুক। নতুন এই মুদ্রা চালু করতে বেশ কয়েকটি দেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে ফেসবুক। তবে ফেসবুকের এ সেবার আওতায় কোন কোন কোম্পানি থাকবে তা এখনও জানা যায়নি।

universel cardiac hospital

বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কথা বিবেচনা করেই এ মুদ্রা তৈরি করেছে ফেসবুক। এ মুদ্রার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন দেশে লেনদেন ও অনলাইনে কেনাকাটা করতে পারবেন। এক্ষেত্রে নিরাপত্তার কথা মাথায় রেখে ফেসবুক তাদের ভার্চ্যুয়াল মুদ্রা আনতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে এবং বিটকয়েনের চেয়ে আরও কেন্দ্রীয় ব্যবস্থাভিত্তিক করার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া বাইরের থার্ড পার্টি প্রতিষ্ঠানকে এর সঙ্গে যুক্ত করছে।

যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা দ্য সান জানিয়েছে, বিটকয়েনের মতো যেনো দাম ওঠানাম না করে ফেসবুক তার মুদ্রার বিষয়ে সেদিকে নজর দিচ্ছে। এর সঙ্গে হোয়াটসঅ্যাপ মানি ট্রান্সফার ও পেমেন্ট সিস্টেম যুক্ত করা হবে। এটি ফেসবুক মার্কেটপ্লেসের জন্য দারুণ কাজে আসবে।

বিশ্লেষকদের মতে, নতুন এই ক্রিপটোকারেন্সি চালুর ক্ষেত্রে চীনের সামাজিক মাধ্যম উইচ্যাটকে অনুকরণ করছে ফেসবুক। এখানে নতুন এই পেমেন্ট সেবা চালুর মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ তার নিজের লাভ বুঝে নিতে পারবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে