আইওএম’র উপমহাপরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতায় পররাষ্ট্র সচিব

ডেস্ক রিপোর্ট

এম শহীদুল হক
পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। ফাইল ছবি

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপমহাপরিচালক পদের নির্বাচন আজ শুক্রবার। এ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

এই নির্বাচনে আইওএমের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্ধারণের জন্য ভোট গ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দু’টায়। সংস্থাটির সদস্য মোট ১৭৩টি দেশ। যারা ভোট দেবে তাদের দুই-তৃতীয়াংশ ভোটে উপমহাপরিচালক নির্বাচিত হয়ে থাকেন।

universel cardiac hospital

জাতিসংঘের বৈশ্বিক অভিবাসন ব্যবস্থা দেখভালকারী এই সংস্থাটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, প্রায় এক কোটি বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত আছেন। তারা প্রতিবছর ১৫০০ কোটি ডলারের বেশি রেমিটেন্স দেশে পাঠিয়ে থাকেন।

এক টুইট বার্তায় শহীদুল হক বলেন, আমাকে অনেক সময় প্রশ্ন করা হয়, অভিবাসন বিষয়ে একজন উৎসাহী হিসেবে আমার সবচেয়ে ভালো অভিজ্ঞতা কী। এই প্রশ্নের উত্তর সোজা। এটা একদিনের কাজ নয়, বরং সবসময়ে অভিবাসীদের মর্যাদা ও অধিকার রক্ষা জন্য কাজ করার সক্ষমতাই আমার সবচেয়ে বড় পাওয়া।

গত ২০ জুন প্রজেক্ট সিন্ডিকেটের এক লেখায় পররাষ্ট্র সচিব নতুন অভিবাসন কাঠামো প্রতিষ্ঠার ওপর জোর দিয়ে বলেন, এটি চ্যালেঞ্জিং কিন্তু অসম্ভব নয়।

জানা গেছে, এখনও পর্যন্ত আরও চারটি দেশ এই পদের জন্য আগ্রহ প্রকাশ করেছে এবং তারা হচ্ছে সুদান, ফিলিপিন্স, আফগানিস্থান ও জর্ডান।

অভিবাসন দুনিয়ার পরিচিত মুখ শহীদুল হক জাতিসংঘের এই সংস্থাটিতে এর আগেও বিভিন্ন উচ্চ পদে কর্মরত ছিলেন। তিনি ২০১২ সালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ত্যাগ করেন এবং ২০১৩ সালের জানুয়ারিতে পররাষ্ট্র সচিব পদে যোগদান করেন।

উল্লেখ্য, গত বছরের ৩১ ডিসেম্বর শহীদুল হক অবসরকালীন ছুটিতে গেলেও সরকার পুনরায় একবছরের জন্য তার চাকরির মেয়াদ বাড়ায়। তিনি গত বছর সরকারের সিনিয়র সেক্রেটারি পদে উন্নীত হন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে