বাণিজ্যযুদ্ধ : চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে বিস্ময়কর মোড়

আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পের বাণিজ্যযুদ্ধে লাভবান বাংলাদেশ
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে চলমান বাণিজ্যযুদ্ধের মধ্যেই বিস্ময়করভাবে চীনের শীর্ষ স্মার্টফোন কম্পানি হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলেন।

জাপানে জি-টোয়েন্টি সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে শনিবার এক বৈঠক অনুষ্ঠিত হয়। এরপরই মার্কিন প্রেসিডেন্ট এই ঘোষণা দেন।

universel cardiac hospital

চীনের অভ্যন্তরে যুক্তরাষ্ট্র বাজার হারাতে চায় না বলেই হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ চীনা পণ্যের ওপর আর কোনো শুল্কারোপ না করার ঘোষণা এসেছে ট্রাম্পের কাছ থেকে। এমন মত বিশ্লেষকদের।

এটিকে বিশ্ব রাজনীতিতে নতুন সমীকরণ বলছেন কেউ কেউ। এর মাধ্যমে ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্কের বিস্ময়কর পরিবর্তন হতে পারে বলেও মত অনেকের।

শনিবার জাপানের ওসাকায় জি টুয়েন্টি সম্মেলনের শেষ দিনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য ইস্যুতে নতুন করে আলোচনা শুরু করেতে সম্মত হন দুই নেতা।

এরপর সংবাদ সম্মেলনে নতুন করে চীনা পণ্যের ওপর শুল্কারোপ না করার ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এর কিছুক্ষণ বিরতিতেই এক টুইটে তিনি ঘোষণা দেন, চীনা টেলিকম কম্পানি হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করতে পারবে মার্কিন কম্পানিগুলো।

একটি মাত্র বৈঠকের পরই দুই প্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যকার সম্পর্কের এই পরিবর্তনকে ইতিবাচক বলেছেন বিশ্লেষকরা। এর মাধ্যমে দুই দেশই উপকৃত হবে বলে মত তাদের।

অর্থনৈতিক বিশ্লেষক শিয়াও জেন বলেন, যুক্তরাষ্ট্র এবং চীন, উভয়ের জন্যই এটা ভালো খবর। কারণ এ সিদ্ধান্ত আগামী নির্বাচনে ট্রাম্পকে ইতিবাচক ফল দেবে। অন্যদিকে চীনা অর্থনীতি আরও শক্তিশালী করতে বেইজিংয়ের জন্য ওয়াশিংটনের সহযোগিতা খুবই দরকার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে