কাল থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু

ডেস্ক রিপোর্ট

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। ফাইল ছবি

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল বুধবার থেকে ঢাকা মহানগরীর নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। বাড়ি বাড়ি গিয়ে এ তথ্য সংগ্রহের কাজ চলবে ২৩ জুলাই পর্যন্ত। রাজধানীর সূত্রাপুর, ওয়ারী ও ডেমরা থানা বাদে বাকি এলাকায় চলবে এ তথ্য সংগ্রহ।

তথ্য সংগ্রহকারী কর্মকর্তারা দায়িত্বে অবহেলা করে বাড়ি বাড়ি না গেলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

universel cardiac hospital

আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

সচিব বলেন, তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ না করলে বা দায়িত্ব অবহেলা করলে, আইনে যে শাস্তির বিধান রয়েছে, সে অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কী ধরনের শাস্তি দেওয়া হতে পারে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনে অর্থদণ্ড ও জেল জরিমানা উভয় দণ্ড আছে। তাই আমরা অপরাধের মাত্রা দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩৫টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। সেখানে এ পর্যন্ত ২ লাখ ২৫ হাজার ৩০৭ জন নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। তথ্য সংগ্রহের এই হার ৬ দশমিক ৪২ শতাংশ।

সচিব আরও বলেন, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলে কোনও সমস্যা নেই। কারণ, সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে যেকোনও সময় ভোটার হওয়া যাবে।

এবার ভোটারযোগ্য নাগরিকের সঙ্গে যাদের বয়স ১৮ হয়নি এমন নাগরিকদের তথ্যও সংগ্রহ করা হচ্ছে। পরবর্তী সময়ে বয়স ১৮ হলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে