‘রোহিঙ্গা সংকট সমাধানে সব ধরনের সহযোগিতা করবে চীন’

বিশেষ প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ফাইল ছবি

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে আমার বৈঠক হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন- রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে চীনের পক্ষ থেকে যা করণীয় তা তা করবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পাঁচ দিনের চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নে একথা জানান তিনি।

universel cardiac hospital

রোহিঙ্গা সংকট নিয়ে চীনের অবস্থান সংক্রান্ত এক প্রশ্নে শেখ হাসিনা বলেন, তারা বলেছেন- বিষয়টি দেখবেন, বিবেচনা করবেন, এটা কি সুখবর মনে হচ্ছে না? চীন সবসময় মনে করছে বিষয়টির দ্রুত সমাধান হওয়া উচিত। এজন্য তাদের যা করণীয় তারা তা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

এ সময় আওয়ামী লীগ সভাপতি বলেন, এটা ঠিক যে চীন বরাবরই মিয়ানমারের সঙ্গে আছে। কিন্তু বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা যে একটা সমস্যা, এটা তারা উপলব্ধি করতে পারছেন।

পাঁচ দিনের দ্বিপক্ষীয় সরকারি সফরে গত ১ জুলাই চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২ জুলাই ডালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্রীষ্মকালীন সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন তিনি।

৪ জুলাই চীনের বেইজিংয়ে প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা। বৈঠক শেষে দু’দেশ পাঁচটি চুক্তি, তিনটি সমঝোতা ও একটি লেটার অব এক্সচেঞ্জে সই করে।

৫ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক ও তার দেওয়া নৈশভোজেও অংশ নেন প্রধানমন্ত্রী। সফর শেষে গত শনিবার দুপুরে দেশে ফেরেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে