ভারতকে বিদায় করে ফাইনালে নিউজিল্যান্ড

বিশেষ প্রতিবেদক

ফাইনালে নিউজিল্যান্ড
ছবি : ইন্টারনেট

প্রকৃত এক সেমিফাইনালে ক্রিকেটপ্রেমীরা আজ উপভোগ করল সত্যিকারের ব্যাট-বলের লড়াই। যার পরতে পরতে জড়িয়ে ছিল উত্তেজনা। শেষ মুহূর্ত পর্যন্ত বলা যাচ্ছিল না, নিউজিল্যান্ড না ভারত- কে জিতবে?

১০৪ বলে ধোনি-জাদেজার ১১৬ রানের জুটিতে নিশ্চিত জয়ের পথে চলে এসেছিল ভারত। কিন্তু ট্রেন্ট বোল্টের বলে হঠাৎ ক্যাচ দিয়ে জাদেজা আউট হয়ে যাওয়ার পর আবারও ম্যাচটা ঝুলে যায় পেন্ডুলামের মতো।

universel cardiac hospital

ভারতের শেষ আশা ছিলেন গ্রেট ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। কিন্তু শেষ পর্যন্ত রান আউটের দুর্ভাগ্যের শিকার হয়ে গেলেন তিনি। মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে রানআউটের শিকার হয়ে ফিরে যান মহেন্দ্র সিং ধোনি।

শেষ পর্যন্ত টান টান উত্তেজনার এই ম্যাচটিতে ভারতকে ১৮ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে গেল নিউজিল্যান্ড।

গ্রেট ফিনিশার বলা হয় মহেন্দ্র সিং ধোনিকে। বলা হয় খুব ঠাণ্ডা মাথার খেলোয়াড় তিনি। কঠিন চাপের মুহূর্ত থেকেও দলকে বের করে আনার অসাধারণ ক্ষমতা রয়েছে তার। সেখানে যদি তিনি যোগ্য একজন সঙ্গী হিসেবে পেয়েছিলেন রবীন্দ্র জাদেজাকে। দু’জনের ব্যাটে ১১৬ রানের জুটি নিশ্চিত হারের ম্যাচটিকে জয়ের দ্বারপ্রান্তে চলে এসেছিল ভারত।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মহা বিপদ থেকে ধীরে ধীরে ভারতকে বের করে নিয়ে আসছেন ধোনি। সঙ্গে তিনি পেয়ে গেলেন রবীন্দ্র জাদেজাকে। ৯২ রানে ৬ উইকেট পড়ার পর এই দুই ব্যাটসম্যানের ওপর ভর করে ভারতকে জয়ের রাস্তায় নিয়ে এসেছিলেন ধোনি এবং জাদেজা।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে গতকাল (মঙ্গলবার) শুরু হয় ম্যাচটি। টস জিতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ৪৬.১ ওভার খেলা হওয়ার পর বৃষ্টি নামে। তখন কিউইদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২১১ রান। বৃষ্টি না থামায় গতকাল আর খেলা মাঠে গড়ায়নি। নিয়মানুযায়ী আজ রিজার্ভ ডে’তে খেলা গড়ায়। গতকাল যেখানে খেলা শেষ হয়েছিল আজ আবার সেখান থেকেই শুরু হয়। নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৯ রান সংগ্রহ করে।

কিউই ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৭৪ রান করেন রস টেইলর। দ্বিতীয় সর্বোচ্চ ৬৭ রান করেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার ৪৩ রান দিয়ে তিনটি উইকেট শিকার করেন। এছাড়া জ্যাসপ্রীত বুমরাহ ১টি, রবীন্দ্র জাদেজা ১টি, হার্দিক পান্ডিয়া ১টি ও যুজবেন্দ্র চাহাল ১টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ১৮ রানে জয়ী নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ইনিংস: ২৩৯/৮ (৫০ ওভার)

(মার্টিন গাপটিল ১, হেনরি নিকোলস ২৮, কেন উইলিয়ামসন ৬৭, রস টেইলর ৭৪, জেমস নিশাম ১২, কলিন ডি গ্র্যান্ডহোম ১৬, টম লাথাম ১০, মিচেল স্যান্টনার ৯, ম্যাট হেনরি ১, ট্রেন্ট বোল্ট ৩; ভুবনেশ্বর কুমার ৩/৪৩, জ্যাসপ্রীত বুমরাহ ১/৩৯, হার্দিক পান্ডিয়া ১/৫৫, রবীন্দ্র জাদেজা ১/৩৪, যুজবেন্দ্র চাহাল ১/৬৩)।

ভারত ইনিংস: ২২১ (৪৯.৩ ওভার)

(লোকেশ রাহুল ১, রোহিত শর্মা ১, বিরাট কোহলি ১, রিশাব পান্ত ৩২, দিনেশ কার্তিক ৬, হার্দিক পান্ডিয়া ৩২, মহেন্দ্র সিং ধোনি ৫০, রবীন্দ্র জাদেজা ৭৭, ভুবনেশ্বর কুমার ০, যুজবেন্দ্র চাহাল ৫, জ্যাসপ্রীত বুমরাহ ০*; ট্রেন্ট বোল্ট ২/৪২, ম্যাট হেনরি ৩/৩৭, লকি ফার্গুসন ১/৪৩, কলিন ডি গ্র্যান্ডহোম ০/১৩, জেমস নিশাম ১/৪৯, মিচেল স্যান্টনার ২/৩৪)।

ম্যাচ সেরা: ম্যাট হেনরি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে