রাজধানীতে নাচে গানে বর্ষাবরণ

সংস্কৃতি ডেস্ক

রাজধানীতে নাচে গানে বর্ষাবরণ
ছবি : সংগৃহিত

বাঙলা-বাঙালি আর বর্ষার সম্পর্ক অবিচ্ছেদ্য। বাংলার প্রকৃতি সারা বছর অপেক্ষায় থাকে বর্ষা কখন আসবে! ফুটবে কদম, আকাশ হবে মেঘাচ্ছন্ন, কোমল স্পর্শরা খেলবে বাতাসে বাতাসে। খাল বিল নদীগুলো ফিরে পাবে যৌবন। আষাঢ়ের নব আনন্দে জেগে ওঠে বাঙালি জীবন। আর তাই বাঙালি গান-কাব্য, সাহিত্য সর্বদাই বর্ষাবন্দনা বিরাট জায়গাজুড়ে আছে।

তারই ধারাবাহিকতায় গানে গানে এবারের বর্ষাকে স্বাগত জানাতে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে হয়ে গেল দারুণ এক আয়োজন।

universel cardiac hospital

 ‘আষাঢ়ের নব আনন্দ’ শিরোনামের সেই আয়োজনে শনিবার সন্ধ্যায় প্রাণছোঁয়া কিছু গান নিয়ে হাজির হয়েছিল রবীন্দ্রসঙ্গীত শিল্পী কলিম শরাফির হাতে গড়া গানের সংগঠন সঙ্গীত ভবন।

অনুষ্ঠানের সূচনা হয় সঙ্গীত ভবনের শিল্পীদের সমবেত পরিবেশনার মধ্য দিয়ে। তারা পরিবেশন করেন ‘বিশ্ববীণারবে বিশ্বজন মোহিছে’ গানটি। এরপর একক গান পরিবেশন করেন সীমা সরকার। তিনি পরিবেশন করেন ‘হেরিয়া শ্যামল ঘন নীল গগনে/সেই সজল কাজল আঁখি পড়িল মনে’ গানটি।

তার এই গান রেশ কাটতে না কাটতে মঞ্চে আসেন সুপর্ণা দে ও তাহমিনা তনু। তারা গেয়ে শোনান ‘আজি ঝরো ঝরো মুখর বাদরদিনে/জানি নে, জানি নে কিছুতে কেন যে মন লাগে না’। আমিনা আহমেদের কণ্ঠে শোনা গেলো দ্বিজেন্দ্রগীতি ‘বরষা আইল ওই ঘন ঘোর মেঘে দশদিক তিমিরে আঁধারি’।

এরপর দ্বৈত কণ্ঠে সালেহ মোহাম্মদ খোকন ও নিবেদিতা হালদার পরিবেশন করেন ‘এসো নীপবনে ছায়াবীথি তলে’। রিফাত জামাল মিতু ‘আমার নিশীথরাতের বাদলধারা, এসো হে গোপনে, আমার স্বপনলোকে দিশাহারা’। সর্ববানী চক্রবর্তী ‘ওগো তুমি পঞ্চদশী, তুমি পৌঁছিলে পূর্ণিমাতে’। গোলাম মোস্তফা গাইলেন ‘পুবালী বাতাসে’। এমদাদ হোসেন গাইলেন ‘আকাশ এতো মেঘলা যেও নাকো একলা’।

‘এসো শ্যামল সুন্দর, আনো তব তাপহরা তৃষাহরা সঙ্গসুধা’ গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করে নেওয়াজ মৃন্ময় খুকুমনি। নাচের পর আবার গানের পালা। এবার একক গান নিয়ে মঞ্চে আসেন স্বপন কুমার দাস। তিনি গাইলেন ‘মন মোর মেঘের সঙ্গী, উড়ে চলে দিগ্দিগন্তের পানে’।

অনেকগুলো একক গানের পর আসে দ্বৈত গানের পালা। মঞ্চে আসেন কনক খান ও খন্দকার জাফর সাদেক পাভেল। তারা দ্বৈত কণ্ঠে গাইলেন ‘এই মেঘলা দিনে একলা’।

তাদের দ্বৈত পরিবেশনা শেষে মঞ্চে আসেন সঙ্গীত ভবনের সভাপতি ও কণ্ঠশিল্পী পীযুষ বড়ুয়া। তার কণ্ঠে শোনা গেলো নজরুলগীতি ‘শাওন রাতে যদি স্মরণে আসে মোরে’। তার এই পরিবেশনার পর সুমন চৌধুরী গাইলেন ‘গহন মেঘের ছায়া ঘনায় সে আসে’।

দু’টি সমবেত, দু’টি দ্বৈত, দুইটি একক নৃত্য ও ১০টি একক গান দিয়ে সাজানো বর্ষা বিষয়ক মনোমুগ্ধকর এই সাংস্কৃতিক সন্ধ্যা শুরু হয়েছিল সমবেত গানের মধ্য দিয়ে আর শেষও হয় সমবেত কণ্ঠে গান পরিবেশনের মধ্য দিয়ে। সঙ্গীত ভবনের শিল্পীরা সম্মিলিত কণ্ঠে গাইলেন ‘অম্বরে মেঘ মৃদঙ্গ বাজে’। গানের গানের ফাঁকে বর্ষাবিষয়ক রচনাবলী থেকে আবৃত্তি করেন মৌমিতা জান্নাত।

অনুষ্ঠানের সূচনাতেই সংগঠনের সভাপতি পীযুষ বড়ুয়ার জন্মদিন উপলক্ষে তাকে সঙ্গীত ভবনের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। আগত দর্শক-শ্রোতাতের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন সঙ্গীত ভবনের সভাপতি পীযূষ বড়ুয়া।

প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী কলিম শরাফির হাত ধরে ৩৫ বছর আগে গানের বিদ্যাপিঠ হিসেবে পথচলা শুরু হয় সঙ্গীত ভবনের। গানের বিদ্যাপিঠের কার্যক্রম গত তিন বছর ধরে সাময়িক বন্ধ থাকলেও থেমে নেই সঙ্গীতায়োজনের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে