বাংলাদেশ থেকে চাল নিতে আগ্রহী ফিলিপাইন

ডেস্ক রিপোর্ট

চাল
চাল। ফাইল ছবি

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক জানিয়েছেন, বাংলাদেশে থেকে চাল আমদানিতে ফিলিপাইন আগ্রহ প্রকাশ করেছে।

আজ সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ফিলিপাইনের সরকারের পক্ষে একটি প্রতিনিধি দল চাল কেনার আগ্রহের কথা জানায়। এ সময় চাল রপ্তানিকারকরাও উপস্থিত ছিলেন।

universel cardiac hospital

সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, আজ ফিলিপিন থেকে একটি পার্টি এসেছে, তারা চালের আমদানিতে ফিলিপিন সরকারকে সহযোগিতা করেন। ফিলিপিন সরকারও বলছে, তারা জিটুজি, সরকারের কাছ থেকেও চাল কিনতে পারে।

তিনি বলেন, ফিলিপিনের মানুষ সেদ্ধ চাল খায়। আমাদের কিছু মিলারদের সাথে আলাপ-আলোচনা করেছে, তারা মনে করেছে দামও মোটামুটি রিজানবল।

কী পরিমাণ রপ্তানি করা যাবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ মুহূর্তে বাংলাদেশে চালের উদ্বৃত্ত আছে। ১০ লাখ টন চাল রপ্তানি করলেও আমাদের কোনো সমস্যা হবে না।

কিন্তু যেকোনো সময় বন্যা হতে, প্রাকৃতিক দুর্যোগ হতে পারে। সে প্রেক্ষিতে আমরা গ্রাজুয়ালি যাব। ওরা এক লাখ টন নিতে চাচ্ছে। ফিলিপিন সরকারও আমাদের সরকারের কাছ থেকে চাল কিনে নিতে চাচ্ছে।

তিনি আরও বলেন, বেলজিয়ামের এক ভদ্রলোক তিনি ফিলিপাইনে থাকেন, উনি চালের জন্য আমাদের সাথে দেখা করতে এসেছেন। কাল তারা বাণিজ্যমন্ত্রীর সাথে দেখা করেছে। আমাদের মধ্যে খুব ভালো আলোচনা হয়েছে। আমার কাছে মনে হয় খুব তাড়াতাড়ি আমরা ভালো ডিল করতে পারব রপ্তানির ব্যাপারে।

চাল রপ্তানিতে সাধারণ মানুষ কোনো চাপের মধ্যে পড়বে না বলেও জানান তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে