শ্রীলঙ্কার সিরিজটা অনেক চ্যালেঞ্জিং হতে যাচ্ছে : তামিম

ক্রীড়া ডেস্ক

তামিম ইকবাল
তামিম ইকবাল। ফাইল ছবি

মাশরাফি চোটে পড়ায় তামিম ইকবালের কাঁধে হঠাৎ বাংলাদেশ দলের নেতৃত্ব। আজ শ্রীলঙ্কায় রওনা দেওয়ার আগে ভারপ্রাপ্ত অধিনায়ক জানিয়ে গেলেন, সিরিজটা অনেক চ্যালেঞ্জিং হতে যাচ্ছে।

২৪ ঘণ্টা আগেও তিনি জানতেন, একজন ওপেনার হিসেবে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন। তামিম ইকবালের মতো সবাই এটাই জানত। কাল সন্ধ্যায় সব দৃশ্য বদলে গেল। মাশরাফি বিন মুর্তজা চোটের জন্য ছিটকে পড়ায় তামিমের কাঁধে উঠেছে নেতৃত্বের ভার। বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক শ্রীলঙ্কায় রওনা দেওয়ার আগে আজ জানিয়ে গেলেন, কঠিন এক সিরিজ হতে যাচ্ছে।

universel cardiac hospital

কাল সন্ধ্যায় অনুশীলনের পর একের পর এক দুঃসংবাদ ভেসে এল। হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ায় মাশরাফির যাওয়া হচ্ছে না শ্রীলঙ্কায়। পরে জানা গেল, পিঠের ব্যথা বেড়ে যাওয়ায় এ সফরে যাওয়া হচ্ছে না বিশ্বকাপে দারুণ বোলিং করা সাইফউদ্দিনেরও। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে রাতে ঘোষণা করা হয়েছে তামিমের নাম। আর নতুন করে দলে অন্তর্ভুক্ত হয়েছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।

আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ তিন দেখায় বাংলাদেশ তিনটিতেই জিতলেও এবার সিরিজটা যে কঠিন হতে যাচ্ছে, আজ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সেটি জানিয়ে গেলেন তামিম, এই সিরিজটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। এই দলটার প্রমাণ করার অনেক কিছু আছে। চোটে পড়ায় আমাদের গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটার এই সিরিজে যাচ্ছে না। সিরিজটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং হবে। শ্রীলঙ্কার হোম কন্ডিশনে সিরিজটা কঠিন হতে যাচ্ছে। তবে আগের সিরিজগুলোয় দেখেছি, আমরা ভালো করেছি ওদের সঙ্গে। আশা করি, এবারও চ্যালেঞ্জ উতরে যাব।

মাশরাফি-সাইফউদ্দিন নেই। সাকিব আল হাসান-লিটন দাস আছেন ছুটিতে। মাহমুদউল্লাহ শতভাগ ফিট নন। লঙ্কানদের বিপক্ষে ভালো করতে হলে কঠিন পথই পাড়ি দিতে হবে বাংলাদেশকে। তবে তামিম মনে করেন, নতুন যারা সুযোগ পেয়েছেন, তারা যদি ভালো করতে পারেন, ভালো একটা সিরিজই হবে বাংলাদেশের জন্য।

চ্যালেঞ্জটা অবশ্য তামিমের জন্যই বেশি। ২০১১, ২০১৫ বিশ্বকাপের মতো এবারও ভালো করতে পারেননি বাঁহাতি ওপেনার। অনেক দিন ব্যাট কথা বলছে না প্রত্যাশামতো, এর মধ্যে এসে পড়েছে আবার অধিনায়কত্বের দায়িত্ব। এই দায়িত্বের চাপে তামিমের চিড়েচ্যাপ্টা হয়ে পড়ার ঘটনা অনেকবারই দেখা গিয়েছে ঘরোয়া ক্রিকেটে।

তামিম অবশ্য এসব নিয়ে মোটেও ভাবছেন না। তিনি বরং দারুণ কিছু উপহার দিতে উন্মুখ, ‘আমি এভাবে চিন্তা করছি না। কোথাও খারাপ করলে সেটা নিয়ে সারাক্ষণ ভাবলে খারাপই হবে। সব সময় সামনে তাকাতে হয়, ইতিবাচকভাবে ভাবতে হয়। আমিও তা-ই করছি। আমাকে ইতিবাচক থাকতে হবে।’

আজ বেলা একটার দিকে তামিমের নেতৃত্বে আটজন ক্রিকেটার যাচ্ছেন শ্রীলঙ্কায়। ভারত থেকে তাসকিন ও তাইজুল ইসলাম যোগ দেবেন দলের সঙ্গে। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে খেলতে চট্টগ্রামে থাকায় সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, এনামুল হক, রুবেল হোসেন ও ফরহাদ রওনা দেবেন পরশু।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে