শ্রীলঙ্কায় আরও উপরে ওঠার সুযোগ টাইগারদের!

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল। ফাইল ছবি

বিশ্বকাপে খেলেছিল ১০ দল এবং বাংলাদেশ র‌্যাংকিংয়ে ৭ নম্বরে থাকার কারণে সরাসরি খেলেছে। কিন্তু বাছাই পর্ব খেলে আসা ওয়েস্ট ইন্ডিজ আর আফগানিস্তান ছাড়া বিশ্বকাপে আর কাউকেই পেছনে ফেলতে পারেনি টাইগাররা। ১০ দলে ৮ নম্বর হয়েই দেশে ফিরে এসেছে মাশরাফি অ্যান্ড কোং।

বিশ্বকাপ চলাকালেই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবনমন ঘটেছিল। ৮ নম্বরে চলে গিয়েছিল টাইগাররা। তবে বিশ্বকাপ খেলে আসার পর নতুন প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে আবারও ৭ নম্বরে চলে এসেছে টিম বাংলাদেশ। ৮ নম্বরে ঠেলে দিয়েছে শ্রীলঙ্কাকে। ওয়েস্ট ইন্ডিজ যথারীতি ৯ এবং আফগানিস্তান রয়েছে ১০ নম্বরে।

universel cardiac hospital

তবে বাংলাদেশের সামনে র‌্যাংকিং ধরে রাখার বিশাল চ্যালেঞ্জ।

পরশু শুক্রবার থেকে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোয় শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে যদি বাংলাদেশ স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে দিতে পারে, তাহলে র‌্যাংকিংয়ে ৬ নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে ব্যবধান অনেক কমে আসবে।

যদি কোনোভাবে একটি ম্যাচও না জিততে পারে, তাহলেও বাংলাদেশের অবস্থান পরিবর্তন হবে না। যদিও পয়েন্ট কমে আসবে অনেক।

লঙ্কানদের কাছে যদি ৩-০ ব্যবধানে হেরে যায়, তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৮৬। শ্রীলঙ্কার পয়েন্ট হবে ৮২। যদি ২-১ ব্যবধানে শ্রীলঙ্কা জিতে যায়, তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৮৮, লঙ্কানদের হবে ৭৮। বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতলে পয়েন্ট থাকবে আগের ৯০। ৩-০ ব্যবধানে জিতলে পয়েন্ট হবে ৯৩। পাস্তিানের চেয়ে মাত্র ৩ পয়েন্ট কম থাকবে টাইগারদের।

এ ক্ষেত্রে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হলে শ্রীলঙ্কার পয়েন্ট হয়ে যাবে ৭৭। তখন ভগ্নাংশের হিসেবে শ্রীলঙ্কা চলে যাবে ৯ নম্বরে আর ওয়েস্ট ইন্ডিজ উঠে আসবে আটে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে