উত্তর কোরিয়া সাগরে ছুড়েছে ২টি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস্ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে উত্তর কোরিয়া সাগরে দু’টি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

বৃহস্পতিবার ভোরে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র দু’টি ৪৩০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে জাপান সাগরে (পূর্ব সাগর নামেও পরিচিত) পড়ার আগে ৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

universel cardiac hospital

আগামী মাসে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার পরিকল্পনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর পর উত্তর কোরিয়া এসব ক্ষেপণাস্ত্র ছুড়ল।

সামরিক মহড়ার পরিকল্পনায় পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা পুনরারম্ভ করার বিষয়টি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছিল তারা, জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার স্থানীয় সময় ৫টা ৩৪ মিনিটের দিকে প্রথম ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয় এবং ৫টা ৫৭ মিনিটে দ্বিতীয়টি, জানিয়েছে জেসিএস।

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় শহর ওয়ানসানের কাছ থেকে ক্ষেপণাস্ত্র দু’টি ছোড়া হয়। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রত্যক্ষ করেছেন কি না, তা পরিষ্কার হয়নি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় উত্তেজনা হ্রাস করার জন্য এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য পিয়ংইয়ংয়ের প্রতি আহ্বান জানিয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র দু’টি জাপানের জলসীমার ভিতরে পড়েনি এবং তাৎক্ষণিকভাবে তাদের জাতীয় নিরাপত্তার ওপর কোনো প্রভাবও ফেলেনি।

জুনে টুইটারে আমন্ত্রণ জানানোর পর দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিকীকৃত এলাকায় বিনা প্রস্তুতিতে বৈঠক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ওই বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরু করার বিষয়ে একমত হয়েছিলেন তারা। দুই নেতার ওই বৈঠকের পর প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার পরিকল্পনার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা আদৌ শুরু হবে কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে