‘ডেঙ্গু ছড়ানোর’ দায়ে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

মহানগর প্রতিবেদক

দেশে একদিনে রেকর্ড ১৮৭০ রোগী ভর্তি
ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত নির্মাণাধীন ভবনে তিন দিনের বেশি জমানো পানি, স্যাঁতস্যাঁতে পরিবেশ ও অপরিচ্ছন্নতার দায়ে চার ৪ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে।

আজ বৃহস্পতিবার বনানী এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার বংশবিস্তার রোধে অভিযানকালে এ জরিমানা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার।

universel cardiac hospital

অভিযানে বনানী এলাকার চারটি ভবন নির্মাণ প্রতিষ্ঠানকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী মোট ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর মধ্যে বনানী ১১ নম্বর সড়কের ডমিনোকে এক লাখ টাকা এবং ১২ নম্বর সড়কের ভেঞ্চুরা প্রোপার্টিজ, ১৭ নম্বর সড়কের আবুল খায়ের গ্রুপের সাইট অফিস ও ৬ নম্বর সড়কের একটি ব্যক্তিগত মালিকানাধীন নির্মাণাধীন বাড়ির মালিককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া সম্পর্কে জনসচেতনতা বাড়াতে গত ২৫ জুন প্রচারাভিযান শুরু করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম। প্রচারাভিযানে ঘরের ভেতরে বা বাইরে কোথাও তিনদিনের বেশি পানি জমতে না দেয়ার ব্যাপারে সবাইকে সতর্ক করা হয়। কারণ তিনদিনের জমে থাকা স্বচ্ছ পানিতে ডেঙ্গু-চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা বংশবিস্তার করে।

বিশেষ করে ফুলের টব, পরিত্যক্ত টায়ার, ফ্রিজ-এসি থেকে নির্গত পানি, ফেলে দেওয়া পাত্র, ডাবের খোসা ইত্যাদিতে পানি জমতে না দেয়ার তাগিদ দেয়া হয়। কিন্তু এরপরও নাগরিকদের অনেকেই সচেতন হননি।

ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার জানান, একনাগাড়ে তিনদিনের বেশি জমে থাকা পানি পাওয়া গেছে। যা এডিস মশার উর্বর প্রজননক্ষেত্র। এছাড়া ভবনের বিভিন্ন স্থান স্যাঁতস্যাতে পরিবেশ ও অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যাওয়ার কারণে সে সকল প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

ছবি : সংগৃহিত

একই সাথে নির্মাণাধীন ভবনগুলো ১২ ঘন্টার মধ্যে পরিষ্কার করে তা ছবিসহ ভ্রাম্যমাণ আদালতের কাছে জানানোর নির্দেশ দেয়া হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে