ঢাকার স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে ‘দ্য লায়ন কিং’

বিনোদন ডেস্ক

‘দ্য লায়ন কিং’
‘দ্য লায়ন কিং’ ছবির পোস্টার

২৫ বছর পর হলিউডের পর্দায় ফিরে এসেছে ‘দ্য লায়ন কিং’। ওয়াল্ট ডিজনির ছবিটি যুক্তরাষ্ট্রে প্রথম মুক্তি পায় ১৯৯৪ সালের ১৫ জুন। এই মিউজিক্যাল-অ্যানিমেশন ছবির বাজেট ছিল ৩৮০ কোটি ৬৪ লাখ টাকা। আর বিশ্বের বিভিন্ন দেশের বক্স অফিস থেকে ছবিটি তখন আয় করেছে ৮ হাজার ১৯২ কোটি ৩০ লাখ টাকা।

হলিউডের ইতিহাসে অন্যতম ব্যবসাসফল ছবির তালিকায় স্থান করে নেয় ৮৮ মিনিটের ‘দ্য লায়ন কিং’।

universel cardiac hospital

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় চলচ্চিত্র নিবন্ধন ‘লাইব্রেরি অব কংগ্রেস’-এ ছবিটিকে অন্তর্ভুক্ত করা হয়। ‘দ্য লায়ন কিং’ ছবি সম্পর্কে তখন মন্তব্য করা হয়, ‘সাংস্কৃতিক, ঐতিহাসিক ও শৈল্পিক দিক থেকে তাৎপর্যপূর্ণ।’ ছবিটি পেয়েছে দুটি অস্কার।

দারুণ সফল ছবিটি আবার রিমেক করেছে ওয়াল্ট ডিজনি পিকচার্স। ১১৮ মিনিটের এই ছবি মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে এ বছর ১৯ জুলাই।

এবার ছবিটি তৈরি করতে খরচ হয়েছে ২ হাজার ১৯৯ কোটি ২৭ লাখ টাকা। এখন পর্যন্ত ৫ হাজার ৩৩ কোটি ৮০ লাখ টাকা আয় করেছে ছবিটি।

বাংলাদেশের দর্শকরাও এবার ছবিটি দেখতে পাবেন। আগামীকাল শুক্রবার ছবিটি ঢাকায় মুক্তি দিচ্ছে স্টার সিনেপ্লেক্স।

যেভাবে ছবিটির গল্প শুরু

জঙ্গলের রাজা মুফাসা। তার ভাই স্কার খলনায়ক। রাজা না হতে পেরে সে নানা ফন্দি করে। হায়েনার দলের সঙ্গে মিশে মুফাসাকে হত্যা করে। আর মুফাসার মৃত্যুর জন্য দায়ী করে ছেলে সিম্বাকে। ছোট্ট সিম্বা পালিয়ে যায়। তার পেছনে ছুটছে হায়েনার দল। এবার সিম্বাকে হত্যা করতে চায় স্কার। উঁচু পাহাড়ের থেকে পড়ে যায় সিম্বা। সিম্বা মারা গেছে, এই ভেবে হায়েনার দল ফিরে যায়।

কিন্তু নিশ্চিত মৃত্যু থেকে রক্ষা পেলেও সিম্বা মরুভূমিতে গিয়ে জ্ঞান হারায়। শকুনেরা যখন ঘিরে ধরে, তখন তাকে উদ্ধার করে ‘পুম্বা’ (শূকর) আর ‘টিম্বা’ (মিরক্যাট)। ছোট্ট সিম্বাকে তারা দত্তক নেয়।

এরপর প্রশ্ন তৈরি হয়, সিম্বা কি জঙ্গলের রাজা হতে পারবে? চাচা স্কারের মুখোমুখি হতে হবে তাকে। এ সময় সিম্বা বাবাকে হত্যার প্রতিশোধ নিতে পারবে? কারণ তার সামনে আছে বাবা মুফাসার উপদেশ, ‘সত্যিকারের রাজা কখনো ভাবে না সে কী কী পেতে পারে বা ছিনিয়ে নিতে পারে, কিংবা দখল করতে পারে। সত্যিকারের রাজা ভাবে, সে কী কী দিতে পারে।’

সমালোচকদের মতে, ‘দ্য লায়ন কিং’ চমৎকার ছবি। তাঁরা পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে ‘দ্য লায়ন কিং’ ছবিটি দেখতে বলছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে