বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ শুরু শুক্রবার

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ

আগামীকাল শুক্রবার থেকে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে মাশরাফি-সাকিববিহীন বাংলাদেশ দল। জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করার লক্ষ্য বাংলাদেশের। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

নিজেদের বিশ্বকাপ শেষ করার ২১তম দিনেই মাঠে নামছে বাংলাদেশ। তবে দলের দুই সেরা খেলোয়াড় নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা-অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়া। ইনজুরির কারণে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েন মাশরাফি। শ্রীলংকা সফরে রওনা দেয়ার আগের দিন বিকেলে সংবাদ সম্মেলনও করেছিলেন ম্যাশ।

universel cardiac hospital

সংবাদ সম্মেলন শেষে অনুশীলনে নামেন তিনি। শ্রীলংকায় তিনটি ওয়ানডে দিবা-রাত্রিতে হওয়াতে ঐদিন বাংলাদেশের শেষ অনুশীলন পর্ব ছিল ফ্লাড লাইটের নীচে। ঐ অনুশীলনে বোলিং করতে গিয়ে হ্যামষ্ট্রিং-এ চোট পান। এই চোট নিয়ে বিশ্বকাপে বেশ কয়েকটি ম্যাচও খেলেছিলেন ম্যাশ। তারপরও দলের প্রয়োজনে নিজেকে বিশ্রামে রাখেননি মাশরাফি। বিশ্বকাপে নিজেকে বিশ্রামে না রাখলেও, শ্রীলংকা সফর থেকে বাধ্য হলেন ছিটকে যেতে।

আর বিশ্বকাপে অসাধারণ পারফরমেন্স করা সাকিব ব্যক্তিগত কারণে ওয়ানডে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেন। বিশ্বকাপের ধকল কাটিয়ে উঠতে বিশ্রামে আছেন সাকিব। বেশি করে পরিবারকে সময় দিচ্ছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। তাই মাশরাফি-সাকিব না থাকায় দলের অধিনায়কত্ব পেয়েছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

এর আগে ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। কারণ ঐ সিরিজের প্রথম টেস্টে ইনজুরিতে পড়েছিলেন মুশফিকুর রহিম। তাই দ্বিতীয় টেস্টে নেতৃত্ব দিতে হয় তামিমকে। আড়াই বছর পর আবারও দলের ভার সামলাতে প্রস্তুত তামিম। এবারও সেই পুরনো চিত্র।

মাশরাফির ইনজুরি ও সাকিবের অনুপস্থিতি সুযোগ করে দিল তামিমকে অধিনায়কত্ব করার। অধিনায়কত্বের এই দায়িত্বকে অনেক চ্যালেঞ্জিং মনে করছেন তামিম।

তিনি বলেন, ইনজুরির কারণে দলে অনেক অপরিহার্য খেলোয়াড় নেই। তাই আমার কাছে মনে হয়, এই সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং।

বিশ্বকাপ দলে না থাকা এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম শ্রীলংকার বিপক্ষে সিরিজের দলে আছেন। এই সিরিজে তাদের প্রমাণের বড় সুযোগ বলেও মনে করেন তামিম।

তিনি বলেন, যারা দলে এসেছেন, তাদের জন্য এটি অনেক বড় সুযোগ। নিজেদের প্রমাণের জন্য সেরাটা দিতেই হবে তাদের। এতে দলও উপকৃত হবে। শ্রীলংকার বিপক্ষে ভালো ফল সম্ভব হবে। নিজেদের কন্ডিশনে শ্রীলংকা শক্তিশালী দল।

আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নিজের অধিনায়কত্ব নিয়ে তামিম বলেন, অধিনায়ক হিসেবে আমার অভিষেক হচ্ছে। তবে আমি অধিনায়ত্ব নিয়ে খুব বেশি ভাবছি না। দল ভালো পারফরমেন্স করলেই অধিনায়কত্ব উপভোগ্য হবে। সিরিজ নিয়ে আমি বেশি ভাবছি। কালকের ম্যাচ নিয়ে ভাবনাটা বেশি। আমি বিশ্বাস করি, আমার দায়িত্ব পুরোপুরি ভালোমতো পালন করতে পারলেই আমি খুশি।

অন্য দিকে নিজেদের কন্ডিশনে খেলা হলেও বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছেন না শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুনারত্নে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বাংলাদেশ কয়েক বছর ধরে ভালো ক্রিকেট খেলছে। বিশ্বকাপেও তারা ভালো করেছে। তাই বাংলাদেশের বিপক্ষে জয় পেতে হলে আমাদের সেরাটা খেলতে হবে। কোনো ম্যাচই হালকাভাবে নেওয়ার উপায় নেই। এই দল নিয়েও বাংলাদেশ ভয়ংকর। অনুশীলন ম্যাচে ভালো জয় তুলে নিয়েছে তারা।

বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলে শ্রীলংকার সিরিজ দিয়ে নতুনভাবে শুরুর ইচ্ছা পোষণ করলেন মিঠুন। তিনি বলেন, আমার মনে হয়, যদি বিশ্বকাপে স্মৃতি ভুলে শ্রীলংকা সিরিজ নিয়ে নতুনভাবে ফোকাস করি এবং ম্যাচ বাই ম্যাচ চিন্তা করি তবেই সাফল্য পাবো আমরা।

বাংলাদেশ দল

তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়।

শ্রীলংকা দল

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল পেরেরা, আবিষ্কা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, এ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শেহান জয়সুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (২য় ও ৩য় ওয়ানডে), বানিন্দু হাসারাঙ্গা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, লাসিথ মালিঙ্গা (১ম ওয়ানডে), নুয়ান প্রদীপ, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে