লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ৫৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

নৌকাডুবি
ফাইল ছবি

লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকা ডুবে অনেক অভিবাসী প্রত্যাশীর মৃত্যু হয়েছে । এদের মধ্যে নৌকার ৫৫ অভিবাসীর লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার তিন শতাধিক শরণার্থী নিয়ে নৌকাটি ইউরোপের উদ্দেশে যাত্রা করেছিল। খবর রয়টার্সের।

শনিবার লিবিয়া রেড ক্রিসেন্টের এক কর্মী এ তথ্য জানান। খবর রয়টার্সের। রেড ক্রিসেন্টের সদস্য আবদুল মেনাম আবু সাবায় জানান, ত্রিপোলি থেকে প্রায় ১২০ কিলোমিটার পূর্বে কোমাসের কাছে ডুবে যাওয়া নৌকাটিতে তিন শতাধিক আরোহী ছিল।

universel cardiac hospital

যাদের অধিকাংশই সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলের বাসিন্দা। অন্যদের খোঁজে তল্লাশি অভিযান অব্যাহত রাখা হয়েছে বলেও তিনি জানান।

রেড ক্রিসেন্টের এই সদস্য বলেন, এককভাবে উদ্ধার অভিযান চালানোর মতো যথেষ্ট সক্ষমতা আমাদের নেই। স্থানীয়রা তাদের নিজেদের জলযান নিয়ে উদ্ধার অভিযানে আমাদের সহায়তা করছে। ব্যাগের ভেতরে ভরা লাশগুলো একটি হ্যাঙ্গারে রাখা হয়েছে।

নিরাপত্তা কর্তৃপক্ষগুলোর অনুমতি পেলেই আমরা তাদের কবর দেব। এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা নিশ্চিত হলে চলতি বছরে এটিই হবে ভূমধ্যসাগরে শরণার্থী নৌকাডুবিতে সবচেয়ে বেশি লোকের মৃত্যুর ঘটনা।

এ নৌকাডুবির ঘটনাকে চলতি বছরে ‘ভূমধ্যসাগরের সবচেয়ে শোচনীয় ঘটনা’ বলে বর্ণনা করেছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।

চলতি বছরের প্রথম চার মাসে ভূমধ্যসাগরের এ রুটে প্রায় ১৬৪ জন শরণার্থীর মৃত্যু হয়েছে। লিবিয়া থেকে ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রতি বছর শত শত শরণার্থী এমন দুর্ঘটনার শিকার হয়ে মারা যাচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে