ইস্তাম্বুলে এরদোগান-মাহাথির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

ইস্তাম্বুলে এরদোগান-মাহাথির বৈঠক
ছবি : ইন্টারনেট

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সাক্ষাত করেছেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ইস্তাম্বুলে এই দুই নেতা সস্ত্রীক বৈঠক করেন।

universel cardiac hospital

খবরে প্রকাশ, প্রেসিডেন্ট এরদোগানের আমন্ত্রণে গত ২৪ জুলাই তুরস্ক সফরে আসেন মাহাথির মোহাম্মদ।

আনাদোলু বলছে, মুসলিম বিশ্বের প্রভাবশালী ওই দুই নেতা একসঙ্গে তুরস্কের নিজস্ব প্রযূক্তিতে তৈরি আকাশযান বয়কর পরিদর্শনে যান। এ সময় তাদের সঙ্গে ছিলেন দুই দেশের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান এবং সিতি হাসমাহ মোহাম্মদ আলি।

আনাদোলু জানিয়েছে, সকালের নাস্তা করেই দুই নেতা ইস্তাম্বুলের হাদিমকো জেলায় বয়কর উৎপাদন প্রকল্প পরিদর্শনে যান। এ সময় সেখানে তাদের সঙ্গে ছিলেন তুর্কি শিল্প ও প্রযূক্তি বিষয়ক মন্ত্রী মুস্তাফা ভারাঙ্ক। তবে সেখানে সংবাদমাধ্যমের প্রবেশাধিকার নিষিদ্ধ ছিল।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির তুরস্কের প্রতিরক্ষা শিল্পের তুর্কিস অ্যারোস্পেস ইন্ড্রাস্ট্রিজ বা তুসাসের বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। মাহাথির মোহাম্মদের জন্য আকাশযান আঙ্কা, হেলিকপ্টার আতাক এবং বিমান হুরকুসের মাধ্যমে মহরার আয়োজন করে তুর্কি কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ডি-৮ জোটভুক্ত এই দুই মুসলিম দেশ দীর্ঘদিনের কৌশলগত মিত্র। গত ২৫ জুলাই এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, তারা তুরস্ক এবং মালয়েশিয়ার দ্বি-পাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা করেছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে