আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, বুধবার ভোরে উত্তর কোরিয়ার ওনসান এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

universel cardiac hospital

এবারের ক্ষেপণাস্ত্র দুটি সর্বোচ্চ ৩০ কিলোমিটার উপরে উঠে ২৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে জাপান সাগরে (পূর্ব সাগর নামেও পরিচিত) গিয়ে পড়েছে।

এবার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলো গত সপ্তাহে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলোর ‘চেয়ে আলাদা ধরনের’ বলে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফস (জেসিএস) জানিয়েছে।

তাদের জলসীমায় কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এসে পড়েনি বলে জানিয়েছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

জেসিএসের তথ্যানুযায়ী, গত সপ্তাহে উত্তর কোরিয়ার ছোড়া দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি সর্বোচ্চ ৫০ কিলোমিটার উচ্চতায় উঠে ৬৯০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে সাগরে পড়েছিল।

গত সপ্তাহের উৎক্ষেপণটি জুনে দুই কোরিয়ার মধ্যবর্তী সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠকের পর প্রথম এ ধরনের ঘটনা ছিল।

ওয়াশিংটনের সঙ্গে সিউলের পরিকল্পিত সামরিক মহড়ার বিষয়ে ‘আনুষ্ঠানিকভাবে সতর্ক’ করতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছিল উত্তর কোরিয়া। 

দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক বাহিনীর বার্ষিক ওই সামরিক মহড়া নিয়ে আগেও বিভিন্ন সময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল উত্তর কোরিয়া। যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখা এ মহড়াটি অগাস্টে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে