ডেঙ্গু : নতুন ওষুধে ৩০ মিনিটে মশা মরেছে ২৬ শতাংশ

ডেস্ক রিপোর্ট

এডিস মশা
ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশে ক্রমবর্ধমান ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির মধ্যেই মশা নিধনে নতুন ওষুধের পরীক্ষা চালিয়েছে দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি)।

শুক্রবার সকালে নগর ভবনে তিনটি খাঁচার প্রতিটিতে ৫০টি করে মশা রেখে এই পরীক্ষা চালানো হয়।

universel cardiac hospital

ডিএসসিসি কর্মকর্তারা জানান, নগর ভবনের মূল ফটকের সামনে মশারি দিয়ে তিনটি খাঁচা তৈরি করে প্রতিটিতে ৫০টি মশা রাখা হয়েছে। পরে তিন ফুট দূরত্ব থেকে ফগার মেশিন দিয়ে খাঁচায় ওষুধ ছিটিয়ে দেন সিটি করপোরেশনের একজন মশকনিধনকর্মী।

ডিএসসিসি দাবি করেছে, নতুন এই ওষুধ বিদেশ থেকে আনা হয়েছে। তা এখন পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে আছে। ‘বায়ার করপোরেশন’ কোম্পানির এই মশার ওষুধের ৩০ মিনিট পরীক্ষা শেষে সর্বোচ্চ ২৬ শতাংশ মশা মারা গেছে। পরীক্ষার ২৪ ঘণ্টা শেষে ওষুধের গুণগত মানের চূড়ান্ত ফলাফল জানা যাবে।

ভারত থেকে আসা গবেষক দলের সদস্য শুভ দে সাংবাদিকদের বলেন, মশার ওষুধ বৃষ্টির মধ্যে ছিটানো যাবে না। এ ছাড়াও ১৫ কিলোমিটার বেগে যখন বাতাস প্রবাহিত হয় তখনো মশার ওষুধ ছিটানো থেকে বিরত থাকতে হবে। বায়ার করপোরেশনের ওষুধ মশকনিধনে কার্যকর।

ওষুধ পরীক্ষার সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সচিব মোস্তফা কামাল মজুমদার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে