ফিলিপাইনে ৬২২ জনের মৃত্যুর পর ডেঙ্গুকে ‘জাতীয় মহামারি’ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনে ডেঙ্গুকে ‘জাতীয় মহামারি’ ঘোষণা
ফিলিপাইনের হাসপাতালে ডেঙ্গু আক্রান্তরা। ফাইল ছবি

ডেঙ্গুতে অন্তত ৬২২ জনের মৃত্যু এবং দেড় লক্ষাধিক মানুষ আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করেছে ফিলিপাইন।

খবরে প্রকাশ, এডিস মশা থেকে সংক্রমিত রোগটিতে চলতি বছর রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার পর ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করল দেশটি।

universel cardiac hospital

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের শুরু থেকে গত ২০ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে অন্তত এক লাখ ৪৬ হাজার মানুষ। ফিলিপাইনে সেটা গত বছরের একই সময়ের তুলনায় ৯৮ শতাংশ বেশি।

ফিলিপাইনের সরকারি কর্মকর্তারা বলছেন, সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় বিশেষ মনোযোগ প্রয়োজন। সেজন্য ডেঙ্গুকে জাতীয় মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে বেশকিছু এলাকা চিহ্নিত করা হয়েছে, যেখানে জরুরিসেবা প্রয়োজন।

সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ফ্রান্সিসকো ডুক এক বিবৃতিতে জানান, জাতীয় ডেঙ্গু মহামারি ঘোষণা করার বিষয়টি বেশ কাজে দেবে। কারণ এর ফলে ওইসব এলাকা চিহ্নিত করে বিশেষ জরুরিসেবা দেওয়া হবে এবং ডেঙ্গু মোকাবিলায় জরুরি তহবিল গঠন করবে স্থানীয় সরকার।

গত মাসেও ফিলিপাইন সরকার ডেঙ্গু মোকাবিলায় জাতীয় ডেঙ্গু সতর্কতা জারি করে। তবে তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার কারণে জাতীয় মহামারি ঘোষণা করা হয়।

সূত্র : বিবিসি

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে