সৌদিতে পৌঁছেছেন এক লাখ ২৬ হাজার ৭০১ হজযাত্রী

বিশেষ প্রতিবেদক

হজযাত্রী
ফাইল ছবি

সৌদি এয়ারলাইন্সের শেষ হজ ফ্লাইটে আজ মঙ্গলবার ৪০ জন হজযাত্রী ঢাকা ত্যাগ করেছেন। এর মধ্য দিয়ে শেষ হলো এবারের হজ ফ্লাইট।

জানা যায়, সবমিলিয়ে এবার এক লাখ ২৬ হাজার ৭০১ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ভিসা থাকা সত্ত্বেও এবার ২২২ জন হজ পালন করতে যাননি।

universel cardiac hospital

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ৩৬৪টি হজ ফ্লাইটে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৬ হাজার ৭০১ জন হজযাত্রী এবার সৌদি আরবে গিয়েছেন।

ধর্ম বিষয়ক সচিব মো. আনিছুর রহমান এবং যুগ্ম সচিব (হজ) আবুল বারকাত মোহাম্মদ আমিন উল্লাহ নুরী সোমবার বিমান বাংলাদেশের শেষ হজ ফ্লাইটে সৌদি আরব পৌঁছেন। এর আগে ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহর নেতৃত্বে ৫৮ জন আলেমের একটি কাফেলা এবার হজে গেছেন।

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজযাত্রীদের সুবিধার্থে চট্টগ্রাম থেকে জেদ্দা ১২টি ফ্লাইট, সিলেট থেকে জেদ্দা দুটি ফ্লাইট, ঢাকা থেকে মদিনা নয়টি ফ্লাইট, চট্টগ্রাম থেকে মদিনা সাতটি ফ্লাইট এবং সিলেট থেকে মদিনায় একটি ফ্লাইট পরিচালনা করেছে। এ বছর ৬৬ হাজার ৩০৩ জন হজযাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহন করেছে।

জানা যায়, আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে বিমানের পোস্ট-হজ ফ্লাইট কার্যক্রম এবং চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পোস্ট হজে ১৪৭টি ডেডিকেটেড এবং ২৯টি সিডিউল ফ্লাইটসহ মোট ১৭৬টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এ বছর প্রথমবারের মতো সৌদি আরবের প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তব্যে পৌঁছান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে