ব্যাংকের ঋণ ও আমানতের সুদহার কমানোর পরামর্শ দিল বাংলাদেশ ব্যাংক

বিশেষ প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোর ঋণ ও আমানতের সুদহার কমানোর পরামর্শ দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ঋণ ও আমানতের সুদহার বেসরকারি ব্যাংকগুলোর মালিকরা সরকারের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে তাদের আবারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর কারণ হিসেবে তিনি বলেন, এ প্রতিশ্রুতির বিনিময়ে তারা সরকার থেকে বেশ কিছু সুবিধাও নিয়েছেন। তাই সরকারকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী নয়-ছয় সুদহার বাস্তবায়নের পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে আপাতত কোনো সার্কুলার জারি করা হচ্ছে না।

universel cardiac hospital

এ বিষয়ে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও বেসরকারি ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, নয়-ছয় সুদ বাস্তবায়ন নিয়ে সার্কুলার করবে কি করবে না, সেটি কেন্দ্রীয় ব্যাংকের বিষয়। তবে ঋণ ও আমানতের সুদহার কমানোর পরামর্শ দিয়ে ঈদের আগে বাংলাদেশ ব্যাংক থেকে আমাদের একটি চিঠি দেওয়া হয়েছে।

সূত্র মতে, গত ৭ আগস্ট সব বেসরকারি ব্যাংকের এমডিদের বরাবর ওই চিঠি পাঠানো হয়। এতে বলা হয়েছে, আমানত ও ঋণ বা বিনিয়োগের সর্বোচ্চ সুদহার হ্রাসের বিষয়ে অনতিবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনাদের পরামর্শ দেওয়া হলো।

জানা যায়, চিঠিতে ২০১৮ সালের ২ আগস্ট বর্তমান সরকারের সাবেক অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান-এমডিদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ঘোষিত ঋণ বা বিনিয়োগের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ এবং তিন মাস বা তার বেশি কিন্তু ছয় মাসের কম মেয়াদি আমানতের সুদহার সর্বোচ্চ ৬ শতাংশ বাস্তবায়নের বিষয়ে যে মতৈক্য হয়েছিল, সেই উদ্ধৃতিও তুলে ধরা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে