রোহিঙ্গা ইস্যু : মিয়ানমারের তদন্ত দল উখিয়ায় যাচ্ছেন

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্প
ফাইল ছবি

মিয়ানমারের একটি তদন্ত দল মিয়ানমারের রাখাইনে সেনা বাহিনী, বিজিপি, উগ্রপন্থী রাখাইন যুবকদের নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সরেজমিনে সাক্ষ্য নিতে কক্সবাজারে পৌঁছেছে।

আজ সোমবার বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন।

universel cardiac hospital

এরপর তাদের ইউনাইটেড ন্যাশনস হাই কমিশনার ফর রিফিউজিসের (ইউএনএইচসিআর) প্রতিনিধির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানিয়েছেন, তদন্ত কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো।

কমিশনের অন্য সদস্যরা হলেন- মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

আবুল কালাম বলেন, মিয়ানমারের তদন্ত দলটি মঙ্গলবার সকালে উখিয়ার কুতুপালং সহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধি দল চার দিনের সফরে শনিবার বাংলাদেশে আসে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে