সরকারি ভবন থেকে নামিয়ে ফেলা হলো কাশ্মীরি পতাকা

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু-কাশ্মীরে ভারতের জাতীয় পতাকা
ফাইল ছবি

বিজেপি সরকার কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর এবার রাজ্যটির পতাকা কেড়ে নিল। আজ রোববার কাশ্মীরের সরকারি অফিসগুলো থেকে জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা সরিয়ে নেয়া হয়।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, ৩৭০ ধারা বিলুপ্তির মাধ্যমে স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদাপ্রাপ্ত এ রাজ্যটির নিজস্ব পতাকাও বাতিল করা হয়েছে।

universel cardiac hospital

এতদিন পুরোপুরিভাবে কার্যকর না করলেও রোববার কাশ্মীরের সরকারি সব অফিস থেকে সরিয়ে দেয়া হয় জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা।জম্মু-কাশ্মীরের পতাকার পরিবর্তে উড়ানো হয়েছে ভারতের জাতীয় পতাকা।

পাশাপাশি এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত। ছবি : সংগৃহিত

জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এখন থেকে কাশ্মীরের সরকারি ভবনগুলোতে ভারতের জাতীয় পতাকাই দেখা যাবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ৩৭০ ধারা বাতিলের পরও এতদিন কাশ্মীরে সরকারি ভবনগুলোয় তাদের নিজস্ব পতাকা লাগানো ছিল। গত সপ্তাহ থেকে সেগুলো ধীরে ধীরে সরিয়ে দেয়া হয়। অবশেষে রোববার কাশ্মীরি পতাকা সরিয়ে উড়ানো হয় ভারতীয় পতাকা।

স্বায়ত্তশাসনের পাশাপাশি এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত। ১৯৫২ সাল থেকে জম্মু-কাশ্মীর সরকার আলাদা পতাকার অধিকারী ছিল।

ভারতের সঙ্গে অন্তর্ভুক্তি চুক্তির মধ্যে কাশ্মীরের পৃথক পতাকা রাখার বিষয়টিও স্থান পায়। কিন্তু ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরি জনগণের পতাকার মর্যাদাও কেড়ে নেয়া হলো।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে