কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের পাশে থাকবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ভারত ও পাকিস্তানের পাশে থাকবেন ট্রাম্প
ছবি : ইন্টারনেট

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত ও পাকিস্তান কাশ্মীর সমস্যা নিজেরাই সমাধান করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন। তিনি এই ইস্যুতে যেকোনো প্রয়োজনে রাষ্ট্র দুটির পাশে থাকারও ঘোষণা দেন।

আজ সোমবার ফ্রান্সে অনুষ্ঠিত জি-৭ সামিটে মোদির সঙ্গে ট্রাম্পের দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হয়।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী মোদি ট্রাম্পকে জানান, কাশ্মীর তার নিয়ন্ত্রণে রয়েছে।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। এ ঘটনায় পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনা চলছে। পাকিস্তান ভারতের সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক বাতিল করেছে।

সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পরে কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক হওয়ায় হস্তক্ষেপ করবে না বলে ট্রাম্প জানিয়েছিলেন।

বৈঠকে মোদি পাকিস্তানের সঙ্গে আলোচনা করে ‘ভৌগোলিক’ সমস্ত সমস্যা সমাধানের আশা প্রকাশ করেন।

মোদি বলেন, ভারত ও পাকিস্তানের সঙ্গে ভৌগোলিক বিষয় দ্বিপাক্ষিক। এ কারণে অন্য কোনো রাষ্ট্রকে কাশ্মীর ইস্যুতে যুক্ত করে বিরক্ত করিনি।

১৯৭২ সালের সিমলা চুক্তিতে কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক বিষয় বলে ভারত ও পাকিস্তান স্বাক্ষর করে। এ কারণে অন্য কোনো রাষ্ট্র কাশ্মীর ইস্যুতে হস্তক্ষেপ করতে চায় না।

সম্প্রতি পাকিস্তান জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তোলে। কিন্তু চীন বাদে অন্য সব রাষ্ট্র ভারত ও পাকিস্তানকে নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতে কাশ্মীর সমস্যার সমাধান করতে বলে।

জাতিসংঘ মহাসচিবও কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক হওয়ায় হস্তক্ষেপ থেকে বিরত থাকে।

অতীতের উদাহরণ দিয়ে মোদি বলেন, ১৯৪৭ সালের পূর্বে ভারত এবং পাকিস্তান এক দেশ ছিল। এবারও পাকিস্তানের সঙ্গে আলোচনা করে বিদ্যমান সব সমস্যার সমাধানের আশা প্রকাশ করেন। সমস্যা নিরসনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে একসঙ্গে কাজ করবেন বলেও জানান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে