অর্থনৈতিক চাপ সামলাতে ভারত সরকার কেন্দ্রীয় ব্যাংকের দ্বারস্থ

আন্তর্জাতিক ডেস্ক

ভারত সরকার কেন্দ্রীয় ব্যাংকের দ্বারস্থ
প্রতীকী ছবি

ভারত সরকার অর্থনৈতিক চাপ সামলাতে রীতিমতো বেকায়দায় রয়েছে। আর সেই চাপ সামলাতে এবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ সরকারি তহবিলে স্থানান্তর করা হচ্ছে। যার পরিমাণ ২৪ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় এক লাখ ৭৬ হাজার কোটি রূপি।

খবরে প্রকাশ, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) পরিচালনা পরিষদ অর্থ ছাড়ের বিষয়টি সোমবার অনুমোদন দেয়।

universel cardiac hospital

ইকনমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক (ইসিএফ) পর্যালোচনার পর ২০১৮-১৯ অর্থবছরের উদ্বৃত্ত হিসেবে ১ লাখ ২৩ হাজার ৪১৪ কোটি এবং অতিরিক্ত খাতে আরও ৫২ লাখ ৬৩৭ কোটি দেওয়ার কথা জানিয়েছে আরবিআই।

আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে ওই টাকা দফায় দফায় কেন্দ্রকে সাহায্য করবে রিজার্ভ ব্যাংক। যা দিয়ে সরকার ব্যাঙ্কগুলিকে আর্থিক সহায়তা দেবে ও বাজারে তারল্য বাড়াবে।

সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংকের অতিরিক্ত অর্থনৈতিক মূলধন কাঠামো (ইইসিএফ) পর্যালোচনায় প্রাক্তন আরবিআই গভর্নর বিমল জালানের নেতৃত্বাধীন বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল।

সেই কমিটির রিপোর্ট সম্প্রতি রিজার্ভ ব্যাংকের গভর্নরের কাছে জমা পড়ে। তার পরেই এই সিদ্ধান্ত। সরকারি কোষাগারে এই প্রথমবার টাকা দিচ্ছে আরবিআই।

ভারতের বর্তমান বার্ষিক বাজেট ৯০০ বিলিয়ন রূপি। সরকারি এয়ার ইন্ডিয়া, ইন্ডিয়ান রেলওয়েসহ বহু প্রতিষ্ঠানের আর্থিক সঙ্কট চরম আকার ধারন করেছে। সরকারের ব্যয় দিন দিন বেড়েই চলছে। সরকারের আয়-ব্যয়ের ঘাটতি কমাতে সাহায্যের হাত বাড়িয়ে দিল দেশটির রিজার্ভ ব্যাংক।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে