গাজায় দুটি পুলিশ চেকপয়েন্টে আত্মঘাতী হামলা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের দুটি পুলিশ চেকপয়েন্টে আত্মঘাতী হামলায় তিন ফিলিস্তিনি কর্মকর্তা নিহত হয়েছেন।

বিবিসিকে ফিলিস্তিনি নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুগত আত্মঘাতী হামলাকারীরা এসব হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।

universel cardiac hospital

সম্প্রতি গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি রাজনৈতিক গোষ্ঠী হামাস আইএসের সঙ্গে সম্পর্ক আছে এমন জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল, এর কয়েকদিনের মধ্যেই এসব হামলা চালানো হল।

মঙ্গলবারের এ হামলার সঙ্গে জড়িত আত্মঘাতীদের একজনকে এর আগে আটক করা হয়েছিল বলে ফিলিস্তিনি একটি নিরাপত্তা সূত্র বিবিসিকে জানিয়েছে।

প্রথম বোমা হামলায় দুই পুলিশ কর্মকর্তা নিহত ও একজন ফিলিস্তিনি আহত হন। পুলিশ চেকপয়েন্টের কাছে একটি মোটরসাইকেল থেকে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়।

এর প্রায় এক ঘণ্টা পর পৃথক আরেকটি চেকপয়েন্ট দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে। এতে আরেকজন কর্মকর্তা নিহত ও বেশ কয়েকজন লোক আহত হন বলে হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

হামলার পর গাজা ভূখণ্ডজুড়ে জরুরি অবস্থা জারি করে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। গাজার প্রধান সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীগুলোর শত শত সদস্যকে মোতায়েন করা হয়েছে।

গাজা ভূখণ্ডের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হামাসের ওপর এ ধরনের আত্মঘাতী হামলার ঘটনা বিরল।

সীমান্ত এলাকায় হামাসের সঙ্গে ইসরায়েলের উত্তেজনা চলার এ সময়টিতে গাজা নগরীতে চালানো পরপর দুটি হামলার সঙ্গে তার জানামতে ইসরায়েলের কোনো সংশ্লিষ্টতা নেই বলে ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

হামস কখনো কখনো গাজার কট্টরপন্থি জঙ্গিদের বিরোধিতার মুখোমুখি হয়। এই জঙ্গিদের মধ্যে আইএস অনুগতরাও আছেন। সম্প্রতি শুভেচ্ছার নিদর্শন হিসেবে হামাস কট্টরপন্থি ওইসব গোষ্ঠীগুলোর সদস্যদের মুক্তি দিয়েছিল।

২০০৭ সালে এক গৃহযুদ্ধের মাধ্যমে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কর্তৃত্ব থেকে হামাস গাজার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে