‘২০২১ সালের জুনের মধ্যেই পদ্মাসেতু দিয়ে যানবাহন চলাচল’

নিজস্ব প্রতিবেদক

ওবায়দুল কাদের
ফাইল ছবি

পদ্মাসেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। কাজ যেভাবে এগোচ্ছে, তাতে ২০২১ সালের জুনের মধ্যেই পদ্মাসেতু দিয়ে যানবাহন চলাচল শুরু করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সরকারের ঋণ পরিশোধের জন্য অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।  

universel cardiac hospital

ওবায়দুল কাদের বলেন, পদ্মাসেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। কাজ যেভাবে এগোচ্ছে, তাতে ২০২১ সালের জুনের মধ্যেই পদ্মাসেতু দিয়ে যানবাহন চলাচল শুরু করবে।

তিনি বলেন, পদ্মার মূল সেতুর বাস্তবায়ন কাজের অগ্রগতি ৮৩ শতাংশ, আর্থিক অগ্রগতির ৭২ শতাংশ। নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৬২ শতাংশ এবং আর্থিক অগ্রগতির ৪৮ শতাংশ।

২০২১ সালের জুনের মধ্যে যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হবে বলে জানান সেতুমন্ত্রী।

অনুষ্ঠানে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পদ্মাসেতু প্রকল্প বাস্তবায়নে কিছুটা দেরি হলেও, নতুন করে খরচ বাড়বে না। যেটা বেড়েছে তা জমি অধিগ্রহণ ও কর বাড়ানোর জন্য।

অর্থ সচিব আব্দুর রব বলেন, ঋণ পরিশোধের সিডিউল অনুযায়ি প্রতি অর্থবছরে প্রায় ৮২৬ কোটি টাকা থেকে পরিশোধ করা হবে সর্বোচ্চ এক হাজার ৪৭৫ কোটি টাকা।

এর আগে সরকারের অর্থবিভাগ ও সেতু কর্তৃপক্ষের মধ্যর পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় সেতু কর্তৃপক্ষকে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকার ঋণ দিয়েছে সরকার। ১ শতাংশ সুদে এই ঋণ ৩৫ বছরে সুদ ও আসলসহ পরিশোধ করবে সেতু বিভাগ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে