সরকার দেশের অর্থনীতিকে গতিশীল করতে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে অর্থনৈতিকভাবে গতিশীল করে বিশ্ব পরিমণ্ডলে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠা করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আজ রোববার (১ সেপ্টেম্বর) জাতীয় রপ্তানি ট্রফি বিতরণ দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

universel cardiac hospital

তিনি বলেন, বর্তমান সরকার দেশের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও রপ্তানি খাতের বিকাশে বিভিন্ন প্রকার সহায়ক নীতিমালা প্রণয়নের পাশাপাশি রপ্তানি কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করেছে। এ কারণে দেশের রপ্তানি সম্প্রসারণে বাজার ও পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ই-কমার্স প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা, নতুন বাজার সৃষ্টি, পণ্যের পাশাপাশি সেবা খাতের সম্প্রসারণ প্রভৃতি প্রচেষ্টার মাধ্যমে বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্য পূরণে বর্তমান সরকার ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। আমাদের সরকার ব্যবসা-বান্ধব সরকার।

শেখ হাসিনা বলেন, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে দেশের বিভিন্ন জেলায় ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। আশা করা যায় এসব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে দেশের অর্থনীতিতে নতুন গতি সঞ্চারিত হবে।

জাতীয় রপ্তানি ট্রফি বিতরণের এ উদ্যোগ দেশের রপ্তানি বাণিজ্যের প্রসারে বিশেষ ভূমিকা রাখবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানি বাণিজ্য একটি ব্যাপক কর্মকাণ্ড ও চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করে যে সকল প্রতিষ্ঠান উল্লেখযোগ্য সাফল্য অর্জন করে বৈদেশিক মুদ্রা আহরণ করেছে তাদের স্বীকৃতি প্রদান রাষ্ট্রের দায়িত্ব বলে মনে করি।

শেখ হাসিনা বলেন, দেশের সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নে রপ্তানি বাণিজ্যের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের রপ্তানিকারকগণ বিশ্ব বাজারে নিজেদের উৎপাদিত মানসম্পন্ন পণ্য রপ্তানি করে দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছেন।

তিনি বলেন, এ লক্ষ্যে দেশে বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডে গতি আনয়নের মাধ্যমে রপ্তানি খাতকে অনন্য উচ্চতায় নেওয়ার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

বাণীতে তিনি বাণিজ্য ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আজ রোববার জাতীয় রপ্তানি ট্রফি বিতরণ করা হচ্ছে জেনে আনন্দ প্রকাশ এবং জাতীয় রপ্তানি ট্রফি ২০১৬-১৭ বিতরণ অনুষ্ঠানের সাফল্য কামনা করেন। একই সঙ্গে রপ্তানি বৃদ্ধিতে দেশের কৃতী রপ্তানিকারকদের স্বীকৃতি প্রদানের এ অনুষ্ঠানের আয়োজক এবং পুরস্কারপ্রাপ্তদের আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে