রহমতের সেঞ্চুরিতে প্রথম দিন আফগানদের

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম টেস্ট
ছবি : ইন্টারনেট

চট্টগ্রাম টেস্টে দুপুর একটা পাঁচ মিনিটে ঝিরিঝিরি বৃষ্টি থেকে বাঁচাতে উইকেট ঢেকে দেওয়া হয়। ২৭ মিনিট পরে  শুরু হয় ম্যাচ। বৃষ্টি ওভার খুব একটা নষ্ট করতে পারেনি। তবে বাংলাদেশের পরিকল্পনায় আঘাত করেছে। ঘাসে-মাটিতে জড়ানো ওই বৃষ্টিতে বল নরম হয়েছে। স্পিন অজেকো হয়ে পড়েছে।

সাকিব তখন একজন পেসারের অভাব নিশ্চয় অনুভব করেছেন। সৌম্যকে দিয়ে চেষ্টাও করেছেন। কিন্তু কাজে দেয়নি। সুযোগ নিয়ে আফগানিস্তান চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে। দিন শেষ করেছে ৫ উইকেট হারিয়ে ২৭১ রানে।

universel cardiac hospital

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার টস জিতে ব্যাটিং নেয় আফগানরা। কিন্তু তাইজুলের ঘূর্ণিতে তারা শুরুতে সুবিধা করতে পারেনি। দলের ১৯ ও ৪৮ রানে দুই উইকেট হারায় সফরকারীরা। দুই ওপেনার এহসানউল্লাহ জানাত (৯ রান) ও ইব্রাহিম জাদরান (২১ রান) ফিরে যান তাইজুলের ঘূর্ণিতে।

এরপর সাজঘরে ফেরেন হাসমতউল্লাহ শাহেদিও। লাঞ্চের পরে আসগর আফগানকে নিয়ে যাত্রা শুরু করেন রহমত শাহ।

দলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সামান্য বৃষ্টির সুবিধা দুর্দান্তভাবে কাজে লাগান। দেখে শুনে, বাজে বলে রান তুলে। কোনো ঝুঁকি ছাড়াই এগিয়ে যান তারা। দু’জনে যোগ করেন ১২০ রান। রহমত শাহ আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরি তুলে নেন।

নাঈম হাসানের বলে ফিরে যান ব্যক্তিগত ১০২ রান করে। একই ওভারে সাবেক আফগান ওয়ানডে অধিনায়ক মোহাম্মদ নবীবে শূন্য রানে বোল্ড করে দেন তরুণ ডানহাতি অফ স্পিনার নাঈম হাসান। ১৯৭ রানে পাঁচ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় বাংলাদেশ।

আফগান শিবিরে জোড়া আঘাত হেনে বাংলাদেশ দল শেষ সেশনে রাজত্ব করবে বলেই মনে হয়েছিল। কিন্তু আসগর আফগান এবং আফসার জাজাই কোন সুযোগই দেননি বাংলাদেশ দলকে।

আসগার আফগান ৮৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে দিন শেষ করেন। তার সঙ্গে ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করবেন আফসার জাজাই। ষষ্ঠ উইকেটে তারা দু’জন যোগ করেছেন। ৭৪ রান।

দেশের হয়ে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম প্রথম দিনে শুরুর দুই উইকেট নেন। ২৫ টেস্ট খেলে একশ’ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। রফিক, সাকিবের পর বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে শততম উইকেট নেন এই স্পিনার। ভাঙেন সাকিবের ২৮ টেস্টে একশ’ উইকেট নেওয়ার রেকর্ড।

এছাড়া তরুণ পেসার নাঈম হাসান নেন দুই উইকেট। মাহমুদুল্লাহ নেন একটি উইকেট। সাকিব আল হাসান এবং মেহেদি মিরাজকে ‘বোতল বন্দি’ করে রাখেন আফগান ব্যাটসম্যানরা।

সংক্ষিপ্ত স্কোর

১ম দিন শেষে; আফগানিস্তান-২৭১/৫; ওভার-৯৬।

এহসানউল্লাহ-৯, ইব্রাহিম জাদরান-২১, রহমত শাহ-১০২, হাসমতউল্লাহ-১৪, আসগর আফগান-৮৮ (অপ.), মোহাম্মদ নবী-০, আফসার জাজাই-৩৫ (অপ.)।

বাংলাদেশ বোলিং:

তাইজুল-৭৩/২, সাকিব-৫০/০, মেহেদি মিরাজ-৫৯/০, নাঈম হাসান-৪৩/২, মাহমুদুল্লাহ-৯/১, সৌম্য-২৬/০, মুমিনুল হক-৯/০, মোসাদ্দেক-১/০।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে