ভারত মহাসাগরে চীনের ৭ যুদ্ধজাহাজের টহল, উদ্বিগ্ন নয়াদিল্লি

আন্তর্জাতিক ডেস্ক

চীনের ৭ যুদ্ধজাহাজের টহল
ছবি : সংগৃহিত

ভারত মহাসাগরে সাতটি চীনা যুদ্ধজাহাজ ভারতীয় জলসীমা থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে টহল দিচ্ছে। ভারতীয় নৌবাহিনীর নজরদারি বিমানে সেই যুদ্ধজাহাজগুলোর ছবি ধরা পড়েছে।

ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, এডেন উপসাগরে জলদস্যু দমনের নামে ভারত মহাসাগর অঞ্চলে কৌশলে প্রভাব বিস্তার করতে চাইছে চীন। সম্প্রতি ভারতীয় নৌবাহিনীর হাতে যে তথ্যপ্রমাণ এসেছে তাতে সেই আশঙ্কাই জোরালো হচ্ছে।

universel cardiac hospital

নৌবাহিনীর বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ভারত মহাসাগরে ভারতীয় বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ও আঞ্চলিক জলসীমার কাছাকাছি চীনা যুদ্ধজাহাজগুলোকে ঘোরাফেরা করতে দেখেছে নৌবাহিনী। ভারতের পি-৮১ অ্যান্টি সাবমেরিন নজরদারি বিমানের মাধ্যমে এর ছবিও হাতে পেয়েছে তারা।

ভারতীয় নৌবাহিনীর নজরদারি বিমানে যুদ্ধজাহাজগুলোর ছবি ধরা পড়েছে। ছবি : সংগৃহিত

যুদ্ধজাহাজের সঙ্গে ল্যান্ডিং প্ল্যাটফর্ম ডক ও উভচর যানও রয়েছে চীনের টহল দলে। মালাক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগর এলাকার ২২ দেশ নিয়ে তৈরি ইন্ডিয়ান ওশিয়ান রিম অ্যাসোসিয়েশন বা আইওআরএ-র জলসীমায় প্রবেশের সময়ই চীনা যুদ্ধজাহাজগুলো শনাক্ত করতে সক্ষম হয় ভারতীয় নৌবাহিনী।

ভারতীয় জলসীমার কাছে এভাবে যুদ্ধজাহাজ টহলের ঘটনা নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। তবে চীনের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

চলতি বছরে প্রতি তিন মাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গিয়েছে চীনের নৌবাহিনীকে। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপের মাঝ দিয়ে দক্ষিণ চীন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চীনা যুদ্ধজাহাজ।

ভারত মহাসাগরে আন্দামান সীমান্তের খুব কাছে এত ঘন ঘন চীনের নৌবাহিনীর আগমনে ব্যাপক চিন্তায় রয়েছে নয়াদিল্লি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে