আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক

তালেবানের হুমকির মুখে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবারের এই নির্বাচনকে ঘিরে দেশটিতে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা। দেশ জুড়ে মোতায়েন করা হয়েছে ৩ লাখ নিরাপত্তাকর্মী। এছাড়াও আছেন ১ লাখ পর্যবেক্ষক।

এবারের নির্বচনে ভোটার ৯৭ লাখ, তাদের মধ্যে ৩৩ লাখ নারী। আগামী ১৯ অক্টোবর নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে। সেখানে বিজয়ী ১৫ জন প্রার্থীকে নিয়ে পরবর্তী প্রক্রিয়া শুরু হবে। পরে ৭ নভেম্বর দেওয়া হবে চূড়ান্ত ঘোষণা।

এর আগে গত বুধবার রাতে শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। এবারের নির্বাচনে প্রার্থী ১৮ জন। তবে স্থানীয় গণমাধ্যমের মতে, নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, গুলবুদ্দিন হেকমতিয়ার আর আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে।

উল্লেখ্য, আফগানিস্তানে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৪ সালে। সেই নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আশরাফ ঘানি ও আব্দুল্লাহ আব্দুল্লাহর কেউই পরিষ্কার বিজয় লাভ করতে পারেননি। দুই জনই পরস্পরের বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তুললে দেশটিতে অচলাবস্থার সৃষ্টি হয়। নির্বাচনের দুই মাস পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আশরাফ ঘানি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আর আব্দুল্লাহ আব্দুল্লাহ লাভ করেন নবগঠিত প্রধান নির্বাহীর পদ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে