বাবর-ইফতেখার ঝড়ে পাকিস্তানের বড় সংগ্রহ

মত ও পথ প্রতিবেদক

পাকিস্তানের বড় সংগ্রহ
এভাবেই ব্যাটিং তাণ্ডব চালান বাবর আজম ও ইফতেখার আহমেদ। ছবি : ইন্টারনেট

‘রানমেশিন’ বাবর আজম আরও একটি সেঞ্চুরির দেখা পেলেন। পাকিস্তানও পেল বড় সংগ্রহ। দশ বছর পর করাচি ন্যাশনাল স্টেডিয়ামে হচ্ছে আন্তর্জাতিক কোনো ওয়ানডে। আর ঘরের মাঠে খেলতে নেমে দর্শকদের ব্যাটিং বিনোদন উপহার দিয়েছে পাকিস্তান।

সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। করাচিতে আজ (সোমবার) দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে বাবর আজমের সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ৩০৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে পাকিস্তান। বাবর আজম তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১১তম ওয়ানডে সেঞ্চুরি।

universel cardiac hospital

এদিকে, চার বছর পর দলে ফিরেই ব্যাটিং তাণ্ডব চালালেন ইফতেখার আহমেদ। ইনিংসের শেষ দিকে তথা ৪৬তম ওভারে ব্যাটিংয়ে নামেন তিনি। সেঞ্চুরি করে বাবর আজম যখন আউট হন তখন পাকিস্তানের সংগ্রহ ৪৫.৫ ওভারে ২৬১ রান।

সেই অবস্থায় ব্যাটিংয়ে নেমে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে পাকিস্তানকে ৩০৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়তে ভূমিকা রাখেন ২৯ বছর বয়সী এ অলরাউন্ডার। দলের হয়ে শেষ দিকে মাত্র ২০ বল খেলে দুই চার ও সমান ছক্কায় অপরাজিত ৩২ রান করেন ইফতেখার।

অবশ্য পাকিস্তানকে চ্যালেঞ্জিং স্কোর গড়তে সবচেয়ে বেশি অবদান রাখেন বাবর আজম। ক্যারিয়ারের ৭৩তম ম্যাচে ১১তম সেঞ্চুরি করেন তিনি। ১০৫ বল খেলে ৮টি চার ও চারটি ছক্কায় ১১৫ রান করেন বাবর আজম।

এই রান সংগ্রহ করার মধ্য দিয়ে চলতি বছরে ১৯টি ওয়ানডেতে পঞ্চম সর্বোচ্চ ১ হাজার ৬১ রান সংগ্রহ করেছেন পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

সোমবার শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় খেলায় টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে পাকিস্তান। উদ্বোধনী জুটিতে ৭৩ রান সংগ্রহ করে সাজঘরে ফেরেন ইমাম-উল-হক। তার আগে ৪১ বলে ৩১ রান করেন পাকিস্তানের এ ওপেনার।

এরপর ৩১ রানের ব্যবধানে সাজঘরে ফেরেন অন্য ওপেনার ফখর জামান। তার আগে ক্যারিয়ারের ৪৫তম ম্যাচে ১২তম ফিফটি গড়েন তিনি।

১০৪ রানে দুই ওপেনারের বিদায়ে পর দলের হাল ধরেন বাবর আজম ও হারিস সোহেল। তৃতীয় উইকেটে তারা ১১১ রানের জুটি গড়েন। ৪৮ বলে ৪০ রান করতেই রান আউটের ফাঁদে পড়েন হারিস। তার বিদায়ের পরও ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন তিন নম্বর পজিশনে খেলতে নামা বাবর আজম।

ইনিংসের শুরু থেকেই বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দেন বাবর। তার ১০৫ বলে গড়া ১১৫ রানের ইনিংসে ভর করে চ্যালেঞ্জিং স্কোর গড়ার রসদ পায় পাকিস্তান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে