সর্বোচ্চ আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি

বিশেষ প্রতিবেদক

সর্বোচ্চ আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি
সর্বোচ্চ আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি

মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা হয়েছিল। বাঙালি জাতির মুক্তির জন্য তিনি নিজের জীবন দিতেও কুণ্ঠাবোধ করেননি। সেই মহান নেতার ছবি দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাস কক্ষে প্রথম টানানো হয়েছে।

বিষয়টি দেশের বিচারাঙ্গনে অত্যন্ত আনন্দের বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন।

universel cardiac hospital

তিনি বলেন, বাংলাদেশ সৃষ্টি হওয়ার চার যুগ, অর্থাৎ ৪৮ বছর পর দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক নম্বর এজলাস কক্ষে যেখানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে বিচার কাজ চলে সেখানে জাতির জনকের ছবি টানানো হচ্ছে তা অত্যান্ত আনন্দের।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ যে আদালত কক্ষে বিচারকার্য পরিচালনা করেন, সেই এজলাস কক্ষে আজ মঙ্গলবার টানানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমানসহ সুপ্রিম কোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস দেশের সব আদালতের এজলাস কক্ষে জাতির জনকের ছবি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে রিট করেন।

রিটের শুনানি শেষে গত ২৯ আগস্ট হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ দুই মাসের মধ্যে দেশের সব আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রদর্শন ও সংরক্ষণের নির্দেশনা দেন।

হাইকোর্টের সেই নির্দেশনার আলোকে গত ২৩ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় দেশের সব অধস্তন আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি সংরক্ষণ ও প্রদর্শনের জন্য প্রজ্ঞাপন জারি করেন। এরপর দেশের সব অধস্তন আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি টানানো শুরু হয়।

এদিকে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল জানিয়েছেন, কয়েকদিনের মধ্যেই হাইকোর্ট বিভাগের সকল বেঞ্চের এজলাস কক্ষে জাতির জনকের ছবি টানানো হবে। এরই ধারাবাহিকতায় আজ প্রধান বিচারপতির এজলাস কক্ষে ছবি টানানো হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে