ইরানকে পরাজিত করতে মার্কিন সাহায্য চায় সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি যুবরাজ
সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। ফাইল ছবি

ইরানকে পরাজিত করা এবং মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রণ নেয়ার ব্যাপারে আমেরিকা সাহায্য করলে ইসরাইলকে স্বীকৃতি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। নতুন এক ডকুমেন্টারি থেকে এ তথ্য পাওয়া গেছে।

পিবিএস ডকুমেন্টারি তথ্য অনুযায়ী, ২০১৭ সালের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রিয়াদে বৈঠকে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন বিন সালমান।

universel cardiac hospital

পিবিএস’র ওই ডকুমেন্টারি গত শনিবার সম্প্রচারিত হয়।

ডকুমেন্টারির প্রেজেন্টার মার্টিন স্মিথ জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে যুবরাজ বিন সালমান ইসলামি প্রজাতন্ত্র ইরানকে পরাজিত করার ব্যাপারে পূর্ণ সমর্থন চেয়েছিলেন। এর মাধ্যমে তিনি ইরানকে পরাজিত করে মধ্যপ্রাচ্যের প্রধান নায়কের ভূমিকায় অবতীর্ণ হওয়ার উচ্চ আকাঙ্ক্ষা ব্যক্ত করেন।

মার্কিন সাহায্যের বিনিময়ে বিন সালমান প্রেসেডন্ট ট্রাম্প ও তার জামাইকে বলেছিলেন, ইসরাইল-ফিলিস্তিন নিয়ে তিনি কয়েক যুগের সমস্যা সমাধান করে দেবেন।

দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সামরিক বিশ্লেষক ডেভিড ইগনাটিয়াস সালমানের সাক্ষাৎকার নেন। তিনি সালমানের উদ্ধৃতি দিয়ে বলেছেন, “আমি মধ্যপ্রাচ্যের অংশই মনে করি ইসরাইলকে এবং ইসরাইলকে স্বীকৃতি দিতে ও তাদের সঙ্গে সম্পর্ক করতে আমি প্রস্তুত।”

সৌদি যুবরাজের এই বক্তব্যের পরই মার্কিন প্রশাসন অনেকটা নড়েচড়ে বসে এবং ট্রাম্পের উপদেষ্টা ও জামাই জারেড কুশনার বিষয়টি নিয়ে এগিয়ে যান। এরই ভিত্তিতে ডোনাল্ড ট্রাম্প রচনা করেন কথিত শান্তি চুক্তির খসড়া ‘ডিল অব দা সেঞ্চুরি’।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে