এনআরসি : মোদির আশ্বাসে সন্তুষ্ট প্রধানমন্ত্রী

মত ও পথ ডেস্ক

হাসিনা-মোদি
ফাইল ছবি

ভারতের নাগরিক তালিকা (এনআরসি) নিয়ে উদ্বিগ্ন না হতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাতিসংঘ অধিবেশনে পার্শ্ববৈঠকে মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর এ বিষয়ে কথা হয়েছে বলে জানান বাংলাদেশের সরকারপ্রধান। সেই বৈঠকে এনআরসি নিয়ে উদ্বিগ্ন না হতে মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন বলে জানান শেখ হাসিনা।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী বলেন, ‘এনআরসি নিয়ে কোনো সমস্যা নেই। ভারতের প্রধানমন্ত্রীর আশ্বাসে আপাতত সেই উদ্বেগ কেটে গেছে।’

বৃহস্পতিবার ভারত সফররত অবস্থায় শেখ হাসিনা ইন্ডিয়ান এক্সপ্রেসের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মুয়াজ্জেম আলী আয়োজিত স্বাগত অনুষ্ঠানে ইন্ডিয়ান এক্সপ্রেসের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নরেন্দ্র মোদি এনআরসি বিষয়ে তাকে যে আশ্বাস দিয়েছিলেন তাতে তিনি সন্তুষ্ট কি না?

জবাবে শেখ হাসিনা বলেন, ‘অবশ্যই। আমি তো কোনো সমস্যা দেখছি না। আমার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর কথা হয়েছে। তিনি বলেছেন, এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়া কিছু নেই।’

এর আগে আগস্ট মাসের শেষের দিকে বাংলাদেশ সফরে এসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বিষয়টিকে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে বর্ণনা করার পাশাপাশি বিষয়টি নিয়ে বাংলাদেশের চিন্তার করার কোনো কারণ নেই বলেও আশস্ত করে গেছেন। কিন্তু বিজেপির অনেক শক্তিশালী নেতার মন্তব্যে বিষয়টি বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ হয়ে দাড়ায়।

কয়েক দফায় খসড়া তালিকা প্রকাশের পর গত ৩১ আগস্ট প্রকাশিত হয় ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা। এই তালিকা থেকে বাদ পড়েন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ।

বৃহস্পতিবার চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের রাজধানী দিল্লিতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার এটাই প্রথম ভারত সফর।

আগামী ৫ অক্টোবর দিল্লিতে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। একই দিনে তিনি ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতির ভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন।

৬ অক্টোবর ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে